মতলব উত্তরে জাটকা রক্ষায় ট্রাস্কফোর্সের অভিযান

মনিরা আক্তার মনি :

অভয়াশ্রমের জাটকা রক্ষায় মতলব উত্তরের মেঘনা নদীতে সাঁড়াশি অভিযান চালিয়েছে উপজেলা ট্রাস্কফোর্স।
মঙ্গলবার (২৪ মার্চ) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত উপজেলা সহকারী কমিশনার ভূমি আনোয়ার হোসাইন পাটোয়ারী নেতৃত্বে মোহনপুর লঞ্চঘাট থেকে ষাটনল হয়ে আমিরাবাদ পর্যন্ত নদীতে টহল দেওয়া হয়।

অভিযানে ট্রাস্কফোর্স নদী থেকে ৫০ হাজার মিটার কারেন্ট জাল যার বাজার মূূল্য ১লক্ষ পঞ্চাশ হাজার টাকা ২০কেজি জাটকা ও ১টা মাছ ধরার ট্রলার আটক করা হয়। পরে মাছ ধরার ট্রলারটি ফুটো করে ছেড়ে দেওয়া দেয়া হয়।

অভিযানে উপজেলা সিনিয়র মৎস্য বর্মকর্তা মালিক তানভীর হোসেন, মোহনপুর নৌ ফাঁড়ি ইনচার্জ মো. হোসেন সরকার, সহকারী মৎস্য কর্মকর্তা সাখাওয়াত হোসেন, এসআই মহসীন উপস্থিত ছিলেন।

সহকারী কমিশনার ভূমি আনোয়ার হোসাইন পাটোয়ারী বলেন, অভয়াশ্রমের দুই মাস নদীতে কেউ মাছ শিকার করতে পারবে না। এসময় নিষেধাজ্ঞা উপেক্ষা করে কেউ নদীতে নামলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তিনি আরো বলেন, জেলেদের সহযোগিতা পেলে জাটকা মাছ বড় হওয়ার সুযোগ পাবে। দেশের এই সম্পদ রক্ষায় সকলের সহযোগিতা কামনা করছি। নিষেধাজ্ঞার এই সময়টাতে জেলেদের যেন কোন কষ্ট না হয়, সেজন্য সরকার তাদেরকে ৪০ কেজি করে ৪ মাস চাল দিচ্ছে।

প্রসঙ্গত, মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ি ইনচার্জ মো. হোসেন সরকার ১৩ মার্চ মোহনপুর নৌ পুলিশ ফাঁড়িতে যোগদান করেন। যোগদান করার পরেই তার নেতৃত্বে মেঘনা নদী থেকে সাড়ে ৭লক্ষ মিটার অবৈধ কারেন্ট জাল আটক করা হয়। আটককৃত জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *