মতলব উত্তরে জাতীয় কন্যা শিশু দিবসে আলোচনা সভা

মতলব উত্তর ব্যুরো:

মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসান বলেছেন, কন্যাশিশুরা শিশুবিবাহ ও নির্যাতনের শিকার হবে এটা কোনোমতেই মেনে নেয়া যায় না। আমরা জানি, শিশুবিবাহ অনেক সমস্যা তৈরি করে। এরফলে একজন শিশু আরেকজন অপুষ্ট শিশুকে জন্ম দেয়। এতে অপুষ্টির দুষ্টুচক্র তৈরি হয় এবং দেশের সমৃদ্ধি বাধাগ্রস্ত হয়। এজন্য সরকারের পাশাপাশি সবাইকে শিশুবিবাহ বন্ধে পদক্ষেপ গ্রহণ করতে হবে।

মতলব উত্তর উপজেলায় জাতীয় কন্যা শিশু দিবস-২০২১ পালিত হয়েছে। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) উপজেলা পরিষদ সভা কক্ষে এ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেছেন। উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এর আয়োজন সভায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কাজী ইসরাত জামানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল কাইয়ুম খান।

প্রধান অতিথি আরো বলেন, আগে কন্যা শিশু জন্ম দেয়ার জন্য নারীদের অনেক নির্যাতনের শিকার হতে হত। কিন্তু সন্তান মেয়ে হবে না ছেলে হবে তা নারীর উপর নির্ভর করে না। তা নির্ভর করে পুরূষের উপর। দৃষ্টিভঙ্গি অনেক পরিবর্তন হয়েছে। কন্যা শিশুওরা এখন আর অপ্রত্যাশিত নয়। কন্যাশিশুরা শিক্ষিত হলে তারা মাথা উঁচু করে দাঁড়াতে পারবে। আমি মনে করি,কন্যা শিশুরাই আগামীতে উন্নত বাংলাদেশ গড়তে মূল ভুমিকা রাখবো।

উপস্থিত কন্যাশিশুদের উদ্দেশ্যে প্রধান অতিথি আরো বলেন,কোনো বাধাই বাধা নয়,তোমরা চাইলেই এগিয়ে যেতে পারবে। তোমরা যদি শিশু বয়সে বিয়ে না করে শিক্ষিত হও তাহলে তোমরা আকাশ ছুঁতে পারবে।

তিনি আরও বলেন, সরকারের পাশাপাশি আমাদের উচিত হবে শিশুবিবাহ বন্ধ করা এবং কন্যাশিশুদের বিকশিত হওয়ার সুযোগ করে দেয়া।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *