মতলব উত্তরে তথ্য আপার উঠান বৈঠক

মতলব উত্তর ব্যুরো

তথ্য আপা ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) উপলক্ষে উঠান বৈঠকের আয়োজন করে। তথ্য আপা মহিলা ও শিশু মন্ত্রণালয়ের অধীন জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত একটি প্রকল্প।

আগে বলা হতো জ্ঞানই শক্তি, এখন বলা হয় তথ্যই শক্তি। সরকারের নানা সুবিধা ও সেবা নিয়ে কাজ করছে তথ্য আপা। তথ্য আপার কাছে গেলে সকল সেবা একস্থানে পাওয়া যাবে। মতলব উত্তর উপজেলার সকল নারীকে সেবা গ্রহণের জন্য তথ্য আপার কাছে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।

মতলব উত্তর উপজেলার ষাটনল ইউনিয়নের কালিপুর গ্রামের প্রধান বাড়িতে আয়োজন করা হয় ওই উঠান বৈঠক। উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল হাসানের সভাপতিত্বে ও উপজেলা তথ্যসেবা কর্মকর্তা তাসলিমা আক্তারের সঞ্চালনায় বৈঠক বক্তব্য দেন সহকারি কমিশনার (ভূমি) মো. হেদায়েত উল্লা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আওরঙ্গজেব,ষাটনল ইউপি চেয়ারম্যান মো. ফেরদাউস আলম সরকার।

তথ্যকেন্দ্রে নারীদের বিনা মূল্যে প্রেশার, ডায়াবেটিস পরিমাপ করা হয়। মূলত ৬টি ক্ষেত্রে সেবা দেওয়া হয়। এগুলো শিক্ষা, স্বাস্থ্য, আইন, ব্যবসা, কৃষি ও জেন্ডার। এক কোটি গ্রামীণ নারীদের সেবা দেওয়ার লক্ষ্যে তথ্য আপারা এগিয়ে চলছে।

উপজেলা নির্বাহী অফিসার বক্তব্যে তথ্যআপার কার্যক্রমের প্রশংসা করে মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দেন এই রকম উদ্যোগ গ্রহনের জন্য। উপজেলা নির্বাহী অফিসার বলেন, তথ্য হল সকল সেবা পথ দেখানোর আলো এই আলো ছাড়া যেমন চলা যায়না তেমনি কোন সমস্যার সমাধানও করা যায়না। তাই তথ্য সবার আগে প্রয়োজন। তিনি আরো বলেন, তথ্যসেবা গ্রহনের মাধ্যমে নারীর ক্ষমতায়ন সম্ভব। এছাড়াও তিনি বাল্যবিবাহ, মাদক, নারী নির্যাতনের উপর আলোচনা করেন।

সহকারী কমিশনার ভূমি সংক্রান্ত বিষয়ে নারীর অধিকার সম্পর্কে আলোচনা করেন এবং সহায়তার বিষয়ে আলোচনা করেন। তথ্য আপার কার্যক্রমের জন্য প্রশংসা করেন তিনিও।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.