মতলব উত্তরে শিক্ষার্থীদের মাঝে আম গাছের চারা বিতরণ

মনিরা আক্তার মনি :

মতলব উত্তর উপজেলায় দিশা পরিচালিত সামাজিক আলোঘর ছেংগারচরের উদ্যোগে বুধবার সকালে ১২০০ শিক্ষার্থীকে আম্র পালি আমের চারা বিনামূল্যে বিতরণ করা হয়। ছেংগারচর সরকারি মডেল উচ্চ বিদ্যালয় মাঠে স্কুলের প্রধান শিক্ষক আলহাজ্ব বেনজির আহমেদ মুন্সী’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিশার প্রধান নির্বাহী মো. সহিদ উল্লাহ। এছাড়া অতিথি ছিলেন- উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার মো. পাভেল খান পাপ্পু, দি ইউএই ইনভেস্টমেন্ট কোম্পানী লিমিটেডের (ইউবিকো) প্রতিনিধি মো. আমিনুল হক, আলোঘরের উর্ধ্বতন কর্মকর্তা কৃষিবিদ আনিছুর রহমান, সিনিয়র শিক্ষক আবদুল হক খান।

সরকারের পাশাপাশি বৃক্ষরোপণ অভিযান-২০১৯ এর অংশ হিসেবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এই আ¤্রপালি আমের চারা গুলো প্রদান করা হয়। উক্ত চারা বিতরণ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে প্রধান শিক্ষক বলেন, আলোঘরের মাধ্যমে এ চারা বিতরণ একটি মহতী উদ্যোগ। তিনি ছেংগারচরে দিশার সামাজিক কাজ বিস্তৃত করার জন্য দিশার প্রধান নির্বাহীকে বিশেষ ধন্যবাদ দেন। দিশার প্রধান নির্বাহী বলেন বর্তমানে পরিবেশ দিন দিন ঝুকির মধ্যে পড়ছে। এর থেকে বাঁচার উপায় হলো প্রত্যেকে ২/৩টি করে বৃক্ষরোপন করা। আমরা তরুণ শিক্ষার্থীদেরকে চারা দিচ্ছি যার ফলে আমাদের শিক্ষার্থীরা ছোট থেকেই বৃক্ষ রোপণে উৎসাহিত হবে।

আলোঘরের সিনিয়র প্রোগম ম্যানেজার কৃষিবিদ আনিছুর রহমান স্বাগত বক্তব্যে সবুজ দলের মাধ্যমে বিভিন্ন সামাজিক কাজ বাস্তবায়নের কথা বলেন।
কৃষি সম্প্রসারণ কর্মকর্তা বলেন, দিশা আলোঘর সরকারের পাশাপাশি উন্নয়ন কাজ করছে। তাদের সাথে আমরা সবসময় আছি। আমের গাছ রোপণ করে যে ফল আসে তা থেকে পুষ্টি ও অর্থ দুইই পাওয়া যাবে। তিনি সকলকে একটি আমের চারা হাতে নিয়ে অনুষ্ঠানে বিতরণকৃত আম গাছ রোপণ কৌশল থেকে ফল আসা পর্যন্ত পরিচর্যার নানাবিধ পরামর্শ দেন। তিনি গাছের সার ব্যবস্থাপনা কৌশল ছাত্রছাত্রীদেরকে ভালোভাবে বুঝিয়ে দেন।
সকলের বক্তব্য শেষে উপস্থিত অতিথিবৃন্দ ১২০০ ছাত্রছাত্রীর প্রত্যেকের হাতে একটি করে আ¤্রপালি আমের চারা তুলে দেন। এছাড়া প্রত্যেককে একটি করে আ¤্রপালি আমের চারা রোপণ কৌশলের উপর লিফলেট প্রদান করা হয়।

অনুষ্ঠানটি সার্বিকভাবে আয়োজন করেন ছেংগারচর আলোঘর ব্যবস্থাপক মো. দানিয়েল মনির ও উপস্থাপনা করেন সোনারগাঁ আলোঘরের ব্যবস্থাপক মাহবুবুর রহমান।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *