মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে চাঁদপুর জেলা প্রশাসনের কর্মসূচি

মেঘনা বার্তা রিপোর্ট ॥

আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এউপলক্ষ্যে চাঁদপুর জেলা প্রশাসন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

দিবসটিতে গৃহিত কর্মসূচি হলো : ২৬ মার্চ রাতে সরকারি-বেসরকারি ভবনে আলোকসজ্জা ও সূর্যোদয়ের সাথে সাথে একত্রিশ বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভ-সূচনা ও মহান মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের যুদ্ধে শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে অঙ্গীকার পাদদেশে পুস্পস্তবক অর্পণ ও এর পর মুক্তিসৌধ পাদদেশে পুস্পস্তবক অর্পণ, সূর্যোদয়ের সাথে সাথেই সরকারি-বেসরকারি সব ভবনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৮ টায় শিক্ষা প্রতিষ্ঠান ও শিশু-কিশোরসহ বিভিন্ন সংস্থার বা সংগঠনসমূহের ডিসপ্লে প্রদর্শন। চাঁদপুর স্টেডিয়ামে পুলিশ,আনসার-ভিডিপি, বিএনসিসি,ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,স্কুল-কলেজ,মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান, শিশু কিশোর সংগঠন,কারারক্ষী,বাংলাদেশ স্কাউট,রোভার স্কাউট, গার্লস গাইড কর্তৃক বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠান ও শরীরচর্চা প্রদর্শনী হবে।

চাঁদপুরের স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানসমূহ দিবসের তাৎপর্য তুলে ধরে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করবে। জাতীয় পতাকা ও বিভিন্ন রঙ এর পতাকা দ্বারা শহরের গুরুত্বপূর্ণ সড়ক ও সড়কদ্বীপসমূহ সজ্জিত করা হবে। জেলা প্রশাসকের কার্যালয় ও সংশ্লিষ্ট ভবনের আলোকসজ্জা করা হবে। জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ চাঁদপুরের সকল সুধিসমাজের ব্যাক্তিবর্গ এতে উপস্থিত থাকবেন ।

বেলা ১১ টায় চাঁদপুর সার্কিট হাউজ সম্মেলন কক্ষে মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ পরিবারের সদস্য ও বীর মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ এবং বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও সিনেমা হলে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্ছিত্র প্রদর্শন।

বাদ যোহর ইফা কর্তৃক আয়োজিত জাতির শান্তি,অগ্রগতি ও শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত, দুপুর ১ টায় হাসপাতাল, জেলখানা, এতিমখানা ও শিশু পরিবার ও ভবঘুরে প্রতিষ্ঠানসমূহে বিশেষ বা উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

বিকেল ৩ টায় চাঁদপুর সরকারি মহিলা কলেজে মহিলাদের আলোচনা সভা,ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, ৪ টায় চাঁদপুর স্টেডিয়ামে একাদশ বনাম জেলা প্রশাসন একাদশ এর মধ্যে প্রীতি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রীতি ফুটবল প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হবে।
সন্ধ্যা ৬ টায় জেলা শিল্পকলা একাডেমিতে ‘ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব ও সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন ’শীর্ষক আলোচনা । সাড়ে ৭ টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের কর্মসূচি গ্রহণ করা হয়েছে ।

সারাদিনব্যাপি জেলা শিক্ষা অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের সার্বিক নির্দেশে স্কুল,কলেজ ও মাদ্রাসায় ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের ওপর আলোচনা,ক্রীড়ানুষ্ঠান, চিত্রাংকন, জাতির জনক বঙ্গবন্ধুর ভাষণ প্রচার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.