মোহনপুর নৌ পুলিশের ৬দিনের অভিযানে ১৫ কোটি টাকার কারেন্ট জাল জব্দ

মনিরা আক্তার মনি :

সরকারী নিষেধাজ্ঞা উপেক্ষা করে নদীতে ডিমওয়ালা মা ইলিশ শিকারের ঘটনায় গত ৬ দিনে ( ১৪ অক্টোবর থেকে ১৯ অক্টোবর পর্যন্ত) নদীতে অভিযান চালিয়ে ১১ জেলেকে আটক করেছে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ি। মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোহাম্মদ হোসেন সরকারের নেতৃত্বে অভিযান চালানো হয়।

অভিযানে ৭ জেলেকে একমাস বিনাশ্রম মেয়াদে সাজা দেয়া হয়েছে। ৪জনকে অর্থদন্ডে দন্ডিত করা হয়েছে। জব্দ করা হয়েছে জেলে নৌকা, অবৈধ জাল এবং শিকার করা মাছ। অবৈধ কারেন্ট জাল ও ইঞ্জিন চালিত নৌকার মূল্য প্রায় ১৫ কোটি ১৭ লক্ষ ৫ হাজার টাকা। আগামী ৪ নভেম্বর পর্যন্ত নৌ পুলিশের এ অভিযানকে আরো জোরালো করা হয়েছে।

মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ মোহাম্মদ হোসেন সরকার জানান, মোহনপুর নৌ পুলিশ ফাড়ির সকল সদস্য মা ইলিশ রক্ষায় ঐক্যবদ্ধ ভাবে কাজ করছে। উপজেলা টাস্কফোর্স এর সহায়তায় আমরা কাজ করছি।
নৌ পুলিশ সূত্র জানায়, এ বছর ২২ দিনে (১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর) পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন নদীতে লাখ লাখ ডিম ছাড়ে মা ইলিশ। এসব ডিম ফুটে ইলিশের প্রজনন বাড়ে। কিন্তু অসাধু জেলেরা অবাধে মা ইলিশ শিকার করার ফলে ডিম ছাড়ার আগেই মারা পড়ে মা ইলিশ। অবাধে মা ইলিশ নিধনের কারণে ইলিশ কমে আসায় সরকার প্রতিবছর ২২ দিন (১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর) নদীতে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করে। এর পর থেকে ইলিশের উৎপদান বাড়তে শুরু করে। কিন্তু নিষেধাজ্ঞা উপেক্ষা করেও অবৈধভাবে মা ইলিশ শিকার করার ফলে আইন-শৃঙ্খলা বাহিনী, মৎস ও প্রাণী সম্পদ অধিদপ্তরের সমন্বয়ে এবার মা ইলিশ শিকার পুরোপুরি বন্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে। জাতীয় সম্পদ ইলিশের অবাধ প্রজনন বাড়াতে ডিমওয়ালা মা ইলিশ রক্ষায় প্রজনন এলাকায় বিশেষ টহল শুরু করেছে মোহনপুর নৌ পুলিশ।

Recommended For You

About the Author: News Room

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *