যে কোন বিপর্যয় ঘটার আগে থেকেই সতর্ক থাকতে হবে : জেলা প্রশাসক

মেঘনাবার্তা রিপোর্ট:

চাঁদপুর জেলা আইনশৃঙ্খলা,উন্নয়ন ও সমন্বয় সভায় জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান বলেছেন, বন্যার পানি কমতে শুরু করেছে। নদীভাঙন রোধ, বড় দুটি সেচ প্রকল্পের বাঁধ সংরক্ষণ, কৃষি ইত্যাদি বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সতর্ক থাকতে হবে। করোনা মোকাবেলায় সার্বজনীনভাবে মাস্ক পরা বাধ্যতামূলক। এক্ষেত্রে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

২৫ আগস্ট বেলা ১১টায় জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির সভায় তিনি সভাপতিত্ব করেন। উক্ত সভায় চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটওয়ারী দুলাল, ভারপ্রাপ্ত পুলিশ সুপার, সিভিল সার্জন NSI চাঁদপুর এর যুগ্ম পরিচালক, নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার, স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডাক্তার সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, চাঁদপুর প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি গিয়াসউদ্দিন মিলন, সাধারণ সম্পাদক এএইচএম আহসানউল্লাহ, শাহরাস্তি পৌরসভার মেয়রসহ জেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ বক্তব্য রাখেন।

সভায় জানানো হয়, সেপ্টেম্বরে জেলার ফরিদগঞ্জ এবং কচুয়া শতভাগ বিদ্যুতায়নকৃত উপজেলা হিসেবে মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। জেলা প্রশাসক আরো জানান, ইতিমধ্যে মতলব উত্তর উপজেলায়ও শতভাগ বিদ্যুতায়ন করা হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রীর উদ্বোধনের আগে সংশ্লিষ্ট উপজেলা দুটিতে কোথাও বিদ্যুৎ সংযোগ বাকি আছে কিনা খুঁজে দেখে ব্যবস্থা নিতে হবে।

জেলা প্রশাসক আরো বলেন, ইতিমধ্যে বন্যায় ক্ষয়ক্ষতি সম্পর্কে সরকারকে জানানো হয়েছে। যেসকল দপ্তর এখনো ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ বিবরণ দেননি তাঁদেরকে দ্রুততম সময়ের মধ্যে প্রতিবেদন পাঠানোর অনুরোধ করছি।

এনএসআইএর যুগ্ম পরিচালক বলেন, কৃষিখাতে প্রণোদনার বরাদ্দকৃত টাকা সঠিকভাবে কৃষকের হাতে পৌঁছেনি। বিষয়টি খতিয়ে দেখা প্রয়োজন।

গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীকে জেলা প্রশাসক বলেন, সমন্বিত অফিস ভবনের প্রতিবেদন তৈরী করে এক মাসের মধ্যে প্রেরণ করতে হবে। যেসকল সরকারি দপ্তরের অফিস ভবন কিংবা জায়গা নেই, তারা দ্রুত জানাতে হবে।

এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ইউনূস হোসেন বিশ্বাস বলেন, জেলার চাঁদপুর সদর, হাইমচর এবং মতলব উত্তর উপজেলা বেশকিছু রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে যা মেরামত প্রায় ৫ কোটি টাকা প্রয়োজন। এছাড়া কিছুকিছু রাস্তা এখনো পানির নিচে। পানি সরে গেলে সেগুলোর ক্ষয়ক্ষতি নিরূপণ করা হবে।

ডিডি ইসলামী ফাউন্ডেশন জানান, সরকার ঐতিহাসিক মসজিদ, ইদগাহ, কবরস্থান সংস্কারের উদ্যোগ নিয়েছে। আমরা তালিকা চূড়ান্ত করছি।

ডিডি যুব উন্নয়ন বলেন, জেলার প্রত্যেক ইউনিয়ন থেকে ৩ জন করে উদ্যোক্তা নেয়া হবে। যারা স্ব-স্ব ইউনিয়নে পাইকারি বাজার চালু করতে প্রস্তুত তাদেরকে দ্রুত যোগাযোগ করতে বলা হয়েছে।

ডিডি কৃষি অধিদপ্তর জানান, জেলায় ১৫০০ কৃষকের মাঝে উন্নত প্রজাতির বীজ বিতরণ করা হবে। উক্ত বীজ উপজেলা পুনর্বাসন কমিটির মাধ্যমে দেয়া হবে।

এছাড়াও সভায় জেলাজুড়ে অপ্রত্যাশিতভাবে অপমৃত্যু বেড়ে যাওয়ায় হতাশা ব্যক্ত করা হয়েছে। নৌকাডুবির আশংকা করা হয়েছে ফলে চাঁদপুর ত্রিনদীর মোহনাসহ সকল স্থানে বিনোদনের জন্য নৌকায় ঘুরাফেরা বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *