রাশিয়ার নিন্দায় ১৪১ ভোট জাতিসংঘে, বাংলাদেশসহ ৩৫ দেশ ভোট দেয়নি

মেঘনা বার্তা ডেস্ক ॥

রাশিয়া যেন দ্রুত নিঃশর্তভাবে ইউক্রেন থেকে সামরিক বাহিনী প্রত্যাহার করে নেয়- এমন প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১৪১ দেশ। বাংলাদেশসহ ৩৫ দেশ ভোট দেয়া থেকে বিরত ছিল। এছাড়া ৫ দেশ এই প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে। বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদের বিরল জরুরি অধিবেশনে এই প্রস্তাব গৃহীত হয়।

ইউক্রেন ভূখন্ডে রাশিয়ার অভিযান বন্ধ এবং শিগগিরই সেনা প্রত্যাহারে নিজ-নিজ অবস্থান স্পষ্ট করার পক্ষে মত দেয় ১৯৩ সদস্য বিশিষ্ট জাতিসংঘের ১৪১ দেশ। ভোট দেয়া থেকে বিরত থাকা দেশগুলোর মধ্যে অন্যতম হলো- বাংলাদেশ, চীন, ভারত, দক্ষিণ আফ্রিকা। এছাড়া যে পাঁচ দেশ এই প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে তারা হলো- ইরিত্রিয়া, উত্তর কোরিয়া, সিরিয়া, বেলারুশ এবং অবশ্যই রাশিয়া। রাশিয়ার অন্যতম মিত্র সার্বিয়াও এর বিপক্ষে ভোট দিয়েছে।

প্রস্তাবে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের এবং পারমাণবিক বাহিনীকে সতর্ক থাকার বিষয়ে পুতিন যে আদেশ দিয়েছেন তার নিন্দা জানানো হয়। ইউক্রেনে হামলার মাধ্যমে রাশিয়া যে বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে জাতিসংঘের সাধারণ পরিষদের ভোটের মাধ্যমে এটিই প্রমাণ করতে চেয়েছে পশ্চিমা দেশগুলো।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, সাধারণ পরিষদের বার্তা ছিল ‘স্পষ্ট’। এক বিবৃতিতে তিনি বলেন, ‘ইউক্রেনে শত্রুতা শেষ করুন। বন্দুক চালানো বন্ধ করুন। এই মুহূর্তে ইউক্রেনের জনগণের জন্য পরিস্থিতি যতটা খারাপ, তা আরও খারাপের দিকে যাচ্ছে।’
১৯৮২ সালের পর ইউক্রেন সংকট ইস্যুতে জরুরি বৈঠক ডাকে জাতিসংঘের সাধারণ পরিষদ। ১৯৩ সদস্যের পরিষদ কূটনৈতিক উপায়ে রাশিয়াকে একঘরে করার চেষ্টা করছে। যাতে বাড়তি সমর্থন যোগালো এই ভোটাভুটি।

শেয়ার করুন: