শিল্প সংস্কৃতির সাথে জড়িত থাকলে সন্তানরা বিপদগামী হবে না: ডিসি

জাতীয় শোক দিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধা মোহন বাঁশি স্মৃতি সংসদের আয়োজনে আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। ২২ আগস্ট রোববার বেলা ১১টার দিকে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

বীর মুক্তিযোদ্ধা মোহন বাঁশি স্মৃতি সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি অজিত দত্তের সভাপতিত্বে ও সদস্য তাবিতা ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাহিত্য একাডেমির মহাপরিচালক কাজী শাহাদাত।

জেলা প্রশাসক বলেন, ‘প্রত্যেক অভিভাবক সন্তানদের শিল্প সংস্কৃতির সাথে জড়িত করতে পারলে তারা আর বিপদগামী হবে না। তাদের আমরা সঠিক পথে নিয়ে যেতে পারি। আমরা তাদেরকে সঠিক ইতিহাস ও নিজেদের সংস্কৃতি সম্পর্কে জানাতে পারি, সঠিক ধর্মীয় বোধ সৃষ্টি করতে পারি। তাহলে আমাদের সন্তান মাদকও নিবে না, কিশোর গ্যাংও সৃষ্টি হবে না এবং তারা ঔদ্ধত্যপূর্ণ আচরণও করবে না। তাদের চিন্তা ও চেতনা জুড়ে থাকবে দেশ ও মানব প্রেম। সেজন্যে পারিবারিক শিক্ষা অনেক গুরুত্বপূর্ণ। এরপরে প্রাতিষ্ঠানিক শিক্ষারও গুরুত্ব রয়েছে।’

তিনি আরো বলেন, ‘আমাদের নতুন প্রজন্মকে ভালোভাবে গড়ে তুলতে হবে। আমরা যদি আমাদের সংস্কৃতির সাথে তাদের পরিচয় করিয়ে দিতে পারি তাহলে মোবাইল গেমস এ আসক্ত হবে না, তারা মাদকাসক্ত হয়ে বসে থাকবে না। আমাদের সন্তানদের এই ছোট বয়স থেকে যদি আমাদের সঠিক ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি তাদের সামনে তুলে ধরতে পারি, তাদের সামনে বারবার বলি তাহলে অবশ্যই তাদের মধ্যে ধারণ করতে পারবে।’

এসময় জেলা প্রশাসক কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এআরএম জাহিদ হাসান, সংগঠনের সহসভাপতি আলমগীর হোসেন পাটওয়ারী, সাধারণ সম্পাদক কবির আহমেদ রিঙ্কু, সিনিয়র সদস্য শৈবাল মজুমদার প্রমূখ এসময় উপস্থিত ছিলেন।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ভার্চ্যুয়ালি চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ৭৫ জন শিল্পী অংশগ্রহণ করেন। এরমধ্য থেকে সেরা ২২ জনকে বিজয়ী করা হয়। এ ২২ বিজয়ীকে পুরস্কার তুলে দেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *