শুধু আইন দিয়ে নয় শব্দদূষণ থেকে পরিত্রান পেতে হলে সচেতনতার প্রয়োজন :এডিসি ইমতিয়াজ হোসেন

নিজস্ব প্রতিবেদক:

‘শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প’এর আওতায় পরিবহন চালক ও সহযোগীদের সচেতনামূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১২ অক্টোবর) সকালে চাঁদপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

সভাপতির বক্তব্য রাখেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেন। তিনি বলেন, আজকে অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্টারি উপস্থাপন করা হয়েছে এবং শব্দদূষণ সম্পর্কে বক্তারা বিষদ আরোচনা করেছেন। এইসব আলোচনা থেকে আমরা বুঝতে পারি শব্দদূষণ সম্পর্কে ভালোভাবে বুঝতে পেরেছি।

তিনি আরো বলেন, সমাজব্যবস্থায় এখন অনেক বদলে গেছে। বেশিরভাগ মানুষ এখন নগর অভিমূখী হয়ে গেছে। শব্দদূষণ তখনই বলবো যখন অতিরিক্ত বা উচ্চমাত্রার শব্দ হচ্ছে। শুধুমাত্র পরিবহন সেক্টর নিয়ে প্রশিক্ষণ করলেই হবে না। অনেক ব্যবস্থাতেই শব্দদূষণ হয়ে থাকে। তাদেরকে নিয়েও কাজ করতে হবে। এই শব্দদূষণের কারণে শিশু থেকে শুরু করে অনেকের সমস্যা হচ্ছে। শব্দদূষণের কারণে আমাদের চারপাশের পরিবেশেরও ক্ষতি হচ্ছে। শব্দদূষণের কারণে মানুষেরা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে তেমনি পশু-পাখি এমনকি মাছের ক্ষতি হচ্ছে। আইন দিয়ে শতভাগ শব্দদূষণ থেকে পরিত্রান পাওয়া যাবে না, যতক্ষণ না নিজের সচেতনতা আসবে।

বিটিভি ও দৈনিক ইত্তেফাক এর জেলা প্রতিনিধি গোলাম কিবরিয়া জিবন’র সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) সুদীপ্ত রায়, সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম দেওয়ান, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ প্রমূখ।

আলোচনা সভার শুরুতে ডকুমেন্টারি পরিবেশন করেন পরিবেশ অধিদপ্তের সহকারী পরিচালক মো. নাজিম হোসেন শেখ।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *