শুরু হচ্ছে ২২ দিনের ইলিশ রক্ষা অভিযান

মেঘনা বার্তা ডেস্ক :

সারা দেশের ন্যায় চাঁদপুরেও ইলিশ ধরা ক্রয় বিক্রয়ের শেষ দিন আজ বৃহস্পতিবার।কাল ৭ অক্টোবর থেকে শুরু ২২ দিনের অভিযান ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে ৭ অক্টোবর থেকে ২২ দিন সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় নিষিদ্ধ করেছে সরকার। এ সময় ইলিশ আহরণে বিরত থাকা জেলেদের ভিজিএফ খাদ্য সহায়তা দেওয়া হবে।
|
ইলিশ সম্পদ রক্ষায় অতীতের মতো এবারও এসব অসাধু ব্যক্তিদের ছাড় দেয়া হবে না বলে প্রস্তুতিমূলক সভায় আগেই জানিয়েছিলো প্রশাসন। ইলিশ সম্পদ ধ্বংসকারী দুর্বৃত্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। দিনে অভিযানের পাশাপাশি এবার রাতেও অভিযান জোরদার করা হবে।

এদিকে, চাঁদপুর মৎস্য বণিক সমিতির সভাপতি মানিক জমাদার জানিয়েছেন বুধবার চাঁদপুর বড়স্টেশন মাছঘাটে ইলিশের চাপ নেই তেমন। মাছ কম এসেছে।আজকে যে পরিমান মাছ ঘাটে আসবে সকাল থেকেই ক্রয় বিক্রয় হবে। হরিণাঘাটের আড়তদার কালু (৫৫) জানান,মা ইলিশের অভযানকে সামনে রেখে গত ১৫-২০ দিন স্থানীয় জেলেরা কিছু মাছ পেয়েছে। এতে লোকালে মাছ না পাবার দুঃখ হতাশা কিছুটা কেটেছে। জেলেরা মাছের দামও ভালো পেয়ে খুশি।জেলেরা জাল নৌকা ড্ঙ্গায় তুলে ফেলার প্রস্তুতি নিয়েছে।

এখন দেখার অপেক্ষা বাইশ দিনের অভিযান শুরুর আগের আজ বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত চাঁদপুরে ইলিশের আমদানি বাড়ে কিনা এবং কম দামে ইলিশ কিনতে পারবে কি সাধারন মানুষ।

শেয়ার করুন: