শেখ কামাল ক্রীড়া জগতের উজ্জ্বল নক্ষত্র : শিক্ষামন্ত্রী

মাসুদ রানা ॥

বুকে হাত রেখে, বিজয়ের বেশে ছুৃঁয়ে দিবো আসমান এই শ্লোগানকে সামনে রেখে শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস -২০২৩ এর শুভ উদ্বোধন করা হয়েছে ।

৪ জানুয়ারি বুধবার সকালে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। এসময় তিনি বলেন, আজকে যার নামে ২য় বাংলাদেশ যুব গেমসের আয়োজনে তিনি বাংলাদেশের আবহানীর প্রতিষ্ঠাতা। স্বাধীন দেশের ফুটবল খেলাসহ অনেক আধুনিক অনেক জনপ্রিয় খেলার জন্য কাজ করে গেছেন। তিনি যেমন একজন ভালো ফুটবল খেলোয়াড় ছিলেন, তেমনি তিনি একজন বাংলাদেশের পথিতযশা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ভালো ছাত্র ছিলেন। তাকেও সেদিন শেখ পরিবারের সাথে হত্যা করা হয়েছে। তাকেও নিয়েও বিভিন্ন মিথ্যে অপপ্রচার চালানো হচ্ছে। দুষ্টুরা যতই মিথ্যে প্রচার চালাক না কেন সত্যকে কখনো মিথ্যে দিয়ে ঢেকে রাখা যায় না। আমরা সকলেই জানি শেখ কামাল একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন।

তিনি বলেন, যার নামে এই অনুষ্ঠান তিনি শুধু ক্রীড়া জগতেরই নন তিনি আরো বহু জগতের উজ্জ্বল নক্ষত্র ছিলেন। ক্রীড়া ছাড়াও সাংস্কৃতি ও রাজনীতিতে তিনি সম্পৃক্ত ছিলেন। যুবসমাজকে সঠিক পথে পরিচালিত করার জন্য তিনি বিরাট ভূমিকা রেখেছিলেন। বিশেষ করে যুদ্ধকালীন সময়ে যেসময়ে যুবসমাজ বিপথগামী হওয়ার সম্ভবনা ছিলো সবচেয়ে বেশি।এমন একটি সময়ে তিনি যুবসমাজের নেতৃত্ব দিয়েছিলেন। বঙ্গবন্ধু পরিবারকে নিয়ে দীর্ঘ দিন মিথ্যাচার করা হয়েছিল। কিন্তু আজকে সত্য উৎঘাটন হয়েছে। শেখ কামাল বহু গুনে গুনান্নিত ছিলেন।

তিনি বলেন, শেখ কামাল আমাদের পথ দেখিয়ে গেছেন কিভাবে যুবসমাজকে সঠিক পথে পরিচালিত করতে হয়। খেলাধুলার চর্চা আমাদের আরো বাড়াতে হবে।আমাদের অনেক সম্ভাবনা আছে। সেই সম্ভাবনাকে কাজে লাগাতে হবে । চাঁদপুরে আমাদের যে কয়টা মাঠ আছে সেই মাঠ গুলোকে অবশ্যই খেলার উপযোগী করতে হবে।

জেলা ক্রীড়া সংস্থার সভাপতি জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বাবুর পরিচালনায় বক্তব্য রাখেন,অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ রায়, চাঁদপুর পৌরসভার মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল, জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচ এম আহসান উল্ল্যাহ।

আরও উপস্থিত ছিলেন, ফুটবল উপকমিটির সম্পাদক সাহের পাটওয়ারী, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসডু পাটওয়ারী, জেলা ক্রীড়া সংস্থার কোষাধ্যক্ষ ওমর পাটওয়ারী, প্রেসক্লাবের সাবেক সভাপতি গিয়াসউদ্দিন মিলন, বর্তমান সাধারণ সম্পাদক আল ইমরান শোভন সাবেক সাধারণ সম্পাদক রিয়াদ ফেরদৌস প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলওয়াত করেন ক্রীড়া সংগঠক সিরাজুল ইসলাম,গীতা পাঠ করেন বাবু সন্তশ চন্দ্র সেন। উল্লেখ্য,চাঁদপুর জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে ও বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের সার্বিক ব্যবস্থাপনায় গত ২ জানুয়ারি শুরু হওয়া এই আন্তঃউপজেলা যুব গেমসটি চলবে আগামী ১০ জানুয়ারি পর্যন্ত।

শেয়ার করুন: