শেখ রাসেল দিবস উপলক্ষে মতলব উত্তরে ১শ’ তালের চারা রোপন

মনিরা আক্তার মনি:

শেখ রাসেল দিবস উপলক্ষ্যে চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ১০০ তালের চারা রোপন করা হয়েছে। ১৮ অক্টোবর সোমবার সকালে মতলব উত্তর উপজেলা কৃষি অফিসের আয়োজনে জমিলা খাতুন উচ্চ বিদ্যালয়ে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. সালাউদ্দিনের সভাপতিত্বে ও উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. মজিবুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. পাভেল খান পাপ্পু, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. শাহজাহান প্রধান, জমিলা খাতুন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুজ্জামান মোহন, উপজেলা যুবলীগ নেতা মিরাজ খালিদ।

পরে বিদ্যালয় মাঠের একপাশে একটি তাল গাছের চারা রোপণ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।
বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস বলেন, বজ্র্ররোধক তালগাছ নির্বিচারের কাটার ফলে প্রতিবছর বজ্রপাতে শত শত মানুষ মারা যাচ্ছে। আগামী প্রজন্মকে বজ্রপাত থেকে রক্ষায় জনপ্রতি একটি করে তাল বীজ রোপন করা দরকার।

তিনি আরো বলেন, আমাদের দেশে তালগাছ কমে যাওয়ায় বর্ষা মৌসুমের প্রায় সময় বজ্রপাতে হতাহতের ঘটনা ঘটে থাকে। তাই প্রাকৃতিক দুর্যোগ ও বজ্রপাতের হাত থেকে রক্ষা এবং পরিবেশে ভারসাম্য ফিরিয়ে আনতে বেশি বেশি তাল বীজ বপন বা চারা রোপন করতে হবে। তালগাছ কৃষকের বন্ধু এই গাছকে যতœ করতে হবে। এর পাশাপাশি প্রত্যেকের বাড়িতে দু’চারটি করে তালগাছের বীজ বপনের আহ্বান জানান।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *