শ্বাসনালিতে ভাত আটকে শিশুর মৃত্যু

কান্নারত অবস্থায় খাওয়ানোর সময় শ্বাসনালিতে ভাত আটকে নয় মাস বয়সী এক মেয়েশিশুর মৃত্যু হয়েছে।মঙ্গলবার দুপুরে চাঁদপুরের হাইমচরের পশ্চিম চরকৃষ্ণপুর এলাকায় এ ঘটনা ঘটে। হাইমচর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডিউটি ডাক্তার তাহসিন নিবরাস চৌধুরী মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।

রায় নামের ওই শিশুটি লক্ষ্মীপুর সদর উপজেলার মান্দারী এলাকার গৌতমের মেয়ে। হাইমচরে মায়ের সঙ্গে নানার বাড়ি বেড়াতে এসেছিল শিশুটি।

হাসপাতাল সূত্র জানায়,মঙ্গলবার দুপুরে শিশুটির মা ভাত খাওয়ানোর চেষ্টা করেন। তখন শিশুটি কাঁদছিল। চিৎকার করা অবস্থায় শিশুটির মুখের ভেতর ভাত দেন মা। এতে করে গলার ভেতর ভাত আটকে গিয়ে শিশুটির নিশ্বাস বন্ধ হয়ে যায়। তাৎক্ষণিক শিশুটিকে হাইমচর স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। কর্তব্যরত চিকিৎসক শিশুটিকে মৃত ঘোষণা করেন।

ডাক্তার তাহসিন নিবরাস চৌধুরী বলেন, ‘বাচ্চাটি কান্নার সময় তার মা ভাত খাওয়াচ্ছিলেন। এতে ভাত পাকস্থলিতে না গিয়ে শ্বাসনালিতে আটকে যায়। পরে স্বজনরা তাকে দুপুর ১টার দিকে হাসপাতালে নিয়ে আসেন। আমরা পরীক্ষা করে দেখলাম বাচ্চাটি মৃত।’ তিনি জানান, শিশুদের দ্রুত বড় করে তোলার জন্য শিশুদের জোর করে ভাত খাওয়ানো উচিত না।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *