শ্রদ্ধা আর ভালোবাসায় চিরনিদ্রায় শায়িত ইয়াহিয়া কিরণ

পূর্বসূরীদের হাত ধরে বিকশিত হওয়া চাঁদপুরের সাংস্কৃতিক অঙ্গনকে আরো বেশি ত্বরান্বিত করতে যিনি কাজ করেছেন একজন নিবেদিত প্রাণ সাংস্কৃতিক যোদ্ধা হিসেবে। চাঁদপুর সাংস্কৃতিক চর্চা কেন্দ্র প্রতিষ্ঠায় যিনি নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে, জেলা শিল্পকলা একাডেমির সাথে যার প্রাণের সম্পর্ক ছিলো, যেখানে তাঁর আসা-যাওয়া, সহযোদ্ধা-সহকর্মীদের সাথে আড্ডা ছিলো নিত্যদিনের রুটিন-সেই দুটি প্রতিষ্ঠানের সামনেই শেষবারের মতো তিনি লাশ হয়ে ফিরলেন।

তিনি চাঁদপুরের সাংস্কৃতিক অঙ্গনে সকলের শ্রদ্ধাভাজন ব্যক্তিত্ব, চাঁদপুর সাংস্কৃতিক চর্চা কেন্দ্রের সদস্য সচিব, বর্ণচোরা নাট্য গোষ্ঠীর সাবেক সভাপতি এবং সাংবাদিক পরিবারে সদস্য ইয়াহিয়া কিরণ।

২৭ জানুয়ারি বুধবার দিনগত রাত সোয়া ১টায় শহরের হাজী মহসীন রোড়স্থ প্রিমিয়ার হাসপাতালে তিনি শেষ নিঃস্বাস ত্যাগ করেছেন।মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৬৫ বছর।

এর আগে বুধবার রাত সাড়ে ১০ টার দিকে বুকের ব্যাথা অনুভব করলে শহরের মুন্সেফ পাড়ার বাসিন্দা ইয়াহিয়া কিরণকে হাসপাতালে নেয়া হয়। সেখানে তিনি চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা জান। (ইন্নালিল্লাহি… রাজিউন)।

ইয়াহিয়া কিরণ চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি, দৈনিক ইত্তেফাক ও বাংলাদেশ টেলিভিশনের জেলা প্রতিনিধি গোলাম কিবরিয়া জীবনের ছোট ভাই এবং দৈনিক চাঁদপুর বার্তা ও ফোকাস মোহনার স্টাফ রিপোর্টার শাহরিয়ার পলাশের পিতা। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে, এক মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে যান।

এদিকে ২৮ জানুয়ারি বৃহস্পতিবার বেলা ১২টার এবং সাড়ে ১২টার সময় মরহুমের লাশ চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি এবং চাঁদপুর সাংস্কৃতিক চর্চা কেন্দ্রের সামনে নেয়া হয়। এসময় দুটো প্রতিষ্ঠানের সামনেই শেষবারের মতো একনজর দেখা এবং বিদেহী আত্মার প্রতি শেষ শ্রদ্ধা জানাতে তার দীর্ঘদিনের সহযোদ্ধা-সহকর্মী তথা সাংস্কৃতিক অঙ্গনের মানুষজন ভীড় করেন। তারা আবেগাপ্লুত কণ্ঠে ফুলেল শুভেচ্ছা প্রিয় মানুষটিকে শেষ শ্রদ্ধা জানান।

পরে চাঁদপুর শহরের চিশতিয়া জামে মসজিদের সামনে হাসান আলী বিদ্যালয় মাঠে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাযা পূর্ব মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক চাঁদপুর প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক ইকবাল হোসেন পাটোয়ারী, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মজিবুর রহমান ভূঁইয়া, চাঁদপুর পৌরসভার প্যানেল মেয়র অ্যাড, হেলাল হোসাইন, কাজী ট্রেডার্সে স্বত্বাধিকারী কাজী হুমায়ুন, চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী শাহাদাত, শহীদ পাটোয়ারী, গিয়াসউদ্দিন মিলন, সাবেক সাধারন সম্পাদক সোহেল রুশদী, চতুরঙ্গ ও সাংস্কৃতিক সংগঠনের মহাসচিব হারুন আল রশীদ।

মরহুমের পরিবারের পক্ষ থেকে বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ও মরহুমের বড় ভাই গোলাম কিবরিয়া জীবন, বড় ছেলে সাংবাদিক শাহরিয়ার পলাশ।

বর্ণচোরা নাট্য গোষ্ঠীর সাধারন সম্পাদক শরীফ চৌধূরীর পরিচালনায় জানাজায় চাঁদপুরের শিল্প সাহিত্য সংস্কৃতি ও সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন। জানাজা শেষে চাঁদপুর পৌর কবরস্থানে মরহুমের লাশ দাফন করা হয়।

এদিকে ইয়াহিয়া কি ধরনের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন স্থানীয় সাংসদ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। এক শোক বার্তায় তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ: ইয়াহিয়া কিরণ ২০০৫ সালে ও পরবর্তি সময়ে আরো এক বার বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনভুক্ত বর্ণচোরা নাট্য গোষ্ঠীর সভাপতি ছিলেন। চাঁদপুরের সাংস্কৃতিক অঙ্গনে আন্দোলন সংগ্রামে অগ্রনি ভূমিকা পালন করেছেন। ইয়াহিয়া কিরণ বর্ণচোরা নাট্য গোষ্ঠী ছাড়াও চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের সহ সভাপতি, রংধনু সৃজনশীল নৃত্য সংগঠনের সিনিয়র সহ সভাপতি ছিলেন।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *