সমাজকে এগিয়ে নিতে স্বেচ্ছাসেবী সংগঠনগুলো বিশেষ অবদান রেখে চলেছে: মেয়র

‘আমরা পর নই’ এই স্লোগান ননিয়ে চাঁদপুরে গড়ে ওঠে সামাজিক ও মানবিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘আপন’ এর পথচলার প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে ৩০ জন গরীব মেধাবী শিক্ষার্থীর মাঝে ১ বছরের শিক্ষা উপকরণ বিতরণ, সামাজিক ও মানবিক কাজে অবদান রাখায় ৫টি সংগঠনকে সম্মাননা প্রদান এবং ‘সমাজ বিনির্মাণে সামাজিক সংগঠনের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে চাঁদপুর মুক্তিযোদ্ধা সংসদ ভবন মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল।

তিনি তার বক্তব্যে বলেন আমাদের সমাজকে এগিয়ে নেওয়ার জন্য যার যার অবস্থানে থেকে সামাজিক, মানবিক ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলো বিশেষ অবদান রেখে চলেছে। তারা রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের পাশাপাশি সামাজিক ও রোটারীক্লাব,আপন,তারুন্যোর অগ্রদূত,সেন্ট্রাল রোটারীক্লাবসহ আরো বিভিন্নসংগঠন এগিয়ে আসায় করোনার দুইটি বছর যে সংকট ছিলো। একসময় সাধারণ মানুষের মধ্যে যে হতাশা ছিল। তারা সীমিত সামর্থ্য নিয়ে এগিয়ে এসে অসহায় মানুষের মুখে হাসি ফুটিয়েছে। এরাই হলো সমাজের শক্তি।

মেয়র বলেন, সংগঠনগুলো তাদের কার্যক্রমের মাধ্যমে আগামীর প্রজন্মের জন্য যে মূল্যবোধ রেখে যাচ্ছে। তাতে সামনের বাংলাদেশ আরো এগিয়ে যাবে।

চাঁদপুর শহরে অনেক স্থাপনা প্রতিষ্ঠান রয়েছে যেগুলোর পেছনে সামাজিক স্বেচ্ছাসেবী ও মানবিক সংগঠনগুলোর অনেক অবদান রয়েছে। আমরা আগামী দিনেও সামাজিক সংগঠন গুলোকে পৌরসভার সাথে সম্পৃক্ত রেখে আমরা আমাদের সুন্দর শহরকে গড়ে তোলার জন্য কাজে লাগাতে চাই।

তিনি আপন এর প্রতিষ্ঠা বার্ষিকীতে সংগঠনের সকলকে ধন্যবাদ এবং তাদের সামাজিক মূল্যবোধের কাজগুলোকে সাধুবাদ জানান। সংগঠনটি যাতে প্রতি বছর প্রতিষ্ঠাবার্ষিকীর ধারাবাহিকতাও কামনা করেন।

আপন এর প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক রোটারিয়ান ডাঃ রাশেদা আক্তারের সভাপতিত্বে এবং সদস্য সচিব আশিক বিন রহিমের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর সাহিত্য একাডেমীর মহাপরিচালক রোটারিয়ান কাজী শাহাদাত (পিএইএফ),চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি গিয়াস উদ্দিন মিলন, তারুণ্যের অগ্রদূত এর উপদেষ্টা লায়ন মাহমুদ হাসান খান।

স্বাগত বক্তব্য রাখেন আপন এর উপদেষ্টা ডাঃ মাসুদ হাসান প্রমুখ।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন,ইনার হুইল ক্লাবের সভাপতি মাহমুদা খানম, চাঁদপুর সেন্ট্রাল রোটারী ক্লাবের সভাপতি রোটাঃ সাখাওয়াত হোসেন শাকিল,পুরাণবাজার ২নং সপ্রাবি’র প্রধান শিক্ষক দুলাল চন্দ্র গোস্বামী,শিক্ষক ধ্রুব রাজ বণিক,শিক্ষিকা রৌশন আরা,সোস্যাসাল এইডার ডেভোলাপমেন্ট অর্গানাইজেশনের সভাপতি কামরুল হাসান বাবু, লাইট ফর হিউমিনিটির সম্পাদিকা তামান্না রহমান প্রমুখ।

আলোচনা পর্ব শেষে সামাজিক ও স্বেচ্ছাসেবী কাজে বিশেষ অবদান রাখায় ৫টি সংগঠনের মাঝে সম্মাননা স্মারক প্রদান এবং দরিদ্র শিক্ষার্থীদের মাঝে এক বছরের জন্য শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

পরে প্রধান অতিথি ও বিশেষ অতিথিদ্বয় সংগঠনের কর্মকর্তাদের সাথে নিয়ে কেক কেটে ‘আপন’ এর প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেন।

সম্মাননাপ্রাপ্ত সংগঠন গুলো হল-ঢাকাস্থ চাঁদপুর জেলা সাংবাদিক ফোরাম, চাঁদপুর সেন্ট্রাল রোটারী ক্লাব, লাইট ফর হিউম্যানিটি, তারুণ্যের অগ্রদূত, স্যোশাল এইডার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন। এছাড়া সংগঠনের কার্যক্রম ও কর্মকাণ্ডে বিশেষ অবদান রাখায় এক্টিভ মেম্বার হিসেবে শুভেচ্ছা স্মারক পেয়েছে আল-আমীন মুন্সি, আল-আমীন মিয়াজি, ও ফারহান ফুয়াদ আকাশ।

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানের শুরুতেই আপনের পথচলার এক বছরের কার্যক্রমে একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। এছাড়াও সাংগঠনিক কাজে অবদান রাখায় আপনের তিনজন এক্টিভ সদস্যকে বিশেষ শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। সবশেষে কেক কাটার মধ্য দিয়ে সংগঠনটি প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন সমাপ্ত হয়।
এসময় রোটারিয়ান মোঃ জামাল হোসেন,শিক্ষক মাসুদুর রহমানসহ বিভিন্ন সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধি এবং আপন এর সকল সদস্য উপস্থিত ছিলেন।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.