সরকার মাতৃ ও নবজাতকের মৃত্যু হার শূন্যে নামিয়ে আনার জন্য কাজ করছে : জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক:

চাঁদপুরে মা ও নবজাতকের স্বাস্থ্যসেবার মান উন্নয়ন বিষয়ক স্থানীয় সরকারের ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ইউএসএআইডির পক্ষ থেকে মা ও নবজাতকের স্বাস্থ্যসেবার মান উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় আয়োজিত সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন, জেলা প্রশাসক মাজেদুর রহমান খান।

এ সময় তিনি বলেন, মা ও নবজাতকের স্বাস্থ্যসেবার মান উন্নয়নে স্থানীয় সরকারের ভুমিকা অপরিসীম। বর্তমান সরকার মাতৃমৃত্যু ও নবজাতকের মৃত্যুর হার শূন্যে নামিয়ে আনার জন্য কাজ করছেন। এছাড়াও কিছু এনজিও সংস্থাও এই উদ্দেশ্য বেশ সুনামের সাথে দেশের প্রান্তিক পর্যায়ে কাজ করে যাচ্ছেন। দেশের মাতৃমৃত্যু হ্রাস ও নিরাপদ প্রসব করানোর জন্য সরকার কমিউনিটি ক্লিনিকের মাধ্যামে গর্ববতী মায়েদের বিনামূল্যে চিকিৎসা সেবার ব্যবস্থা করেছে।

মায়েদের গর্বকালীন স্বাস্থ্যসেবা ও নিরাপদ নবজাতক প্রসব সম্পর্কে স্থানীয় পর্যায়ে চেয়ারম্যান ও মেম্বারদের মাধ্যমে মাসিক মিটিং করতে হবে। প্রয়োজনে কমিউনিটি ক্লিনিকের স্বাস্থকর্মীদের সাথে নিয়ে বাড়ি বাড়ি গিয়ে সচেনতা মূলক সভা ও মায়েদের সাথে নিয়ে গর্বকালীন বিভিন্ন বিষয়ে কাউনসিলিং করতে হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমানের সঞ্চালনায় সভাপতির বক্তব্য রাখেন চাঁদপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ সাখাওয়াত হোসেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ডাঃ মোঃ ইলিয়াস, মামনি এমএনসিএসপি সেভ দ্যা চিলড্রেন এর স্থানীয় সরকার বিভাগের উপদেষ্টা ডা.যতীন কুমার ভৌমিক, হাজীগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মোঃ মাইনুদ্দিন, সিভিল সার্জন অফিসের কোঅডিনেটর মোঃ গোলাম কাউছার, মামনি প্রকল্প ও সেভ দ্যা চিলড্রেন নোয়াখালীর ডেপুটি ডিরেক্টর মোঃ সালাহ উদ্দিন, সেভ দ্যা চিলড্রেন চাঁদপুর জেলার ম্যানাজার ডা.আবু হাসনাত মোঃ রেজানুর সাকিল, রামপুর ইউপি চেয়ারম্যান আল মামুন পাটওয়ারীসহ স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান, ইউপি সচিব উপস্থিত ছিলেন।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *