সশস্ত্র বাহিনী দিবসে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ‘অদম্য’ দেখার সুযোগ পেল দর্শনার্থীরা

নিজস্ব প্রতিবেদক:

‘সশস্ত্র বাহিনী দিবস-২০২১’ উদ্যাপন উপলক্ষে চাঁদপুরে নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ‘অদম্য’ দেখার সুযোগ পেল দর্শনার্থীরা। রোববার ২১ নভেম্বর দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চাঁদপুর বিআইডব্লিটিএর পুরাতন লঞ্চ টার্মিনালে যুদ্ধ জাহাজটি প্রদর্শিত হয়েছে।

যুদ্ধ জাহাজের কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কমান্ডার মুজাহিদুর রহমান সুফির নেতৃত্বে ১৯ নভেম্বর জাহাজটি চাঁদপুরে আাসে। রোববার ২১ নভেম্বর প্রদর্শনীর ব্যবস্থা করা হয়। তবে সোমবার ২২ নভেম্বর জাহাজটি চাঁদপুর থেকে ছেড়ে পূর্বের গন্তব্যে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

নৌ বাহিনীর তথ্য সূত্রে জানা যায়, ‘অদম্য’ জাহাজের দৈর্ঘ্য ৫০ মিটার, প্রস্থ ৭ দশমিক ৫০ মিটার। এই জাহাজটির গতি ঘন্টায় ২১ নটিক্যাল মাইল। জাহাজটির দুটি ৩৭ মিঃমিঃ মাঝারি জাহাজ ও বিমান বিধ্বংসী কামান, দুইটি ২০ মিঃ মিঃ বিমান বিধ্বংসী কামান রয়েছে।

জাহাজটিতে ৫০ জন নাবিক এবং ৩ জন অফিসার রয়েছেন। ‘অদম্য’ জাহাজে সাব মিশাইল গান, এন্টি এয়ারক্রাপ্ট গানসহ বেশকিছু অস্ত্র রয়েছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘সশস্ত্র বাহিনী দিবসের দিন নৌবাহিনীর জাহাজগুলো সর্বসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত থাকবে। সেসুবাদে রোববার ২১ নভেম্ব) ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, চাঁদপুর ও নৌবাহিনীর জাহাজগুলো সর্বসাধারণের পরিদর্শনের জন্য দুপুর ২টা থেকে সূর্যাস্ত পর্যন্ত সর্বসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত রাখা হয়।

শেয়ার করুন: