সুস্থ জাতি গঠনে খেলাধুলার ভূমিকা অনস্বীকার্য:এস পি মাহবুবুর রহমান

মনিরা আক্তার মনি :

মতলব উত্তর উপজেলায় বীর মুক্তিযোদ্ধা মরহুম আ.রব পাটোয়ারী স্মৃতি সংসদ টি-টেন ক্রিকেট টুর্ণামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।৬ ডিসেম্বর রবিবার সকালে উপজেলার ফতেপুর পূর্ব ইউনিয়নের লুধুয়া স্কুল ও কলেজ মাঠে ঝাকজমকপূর্ণ এই টুর্র্ণামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চাঁদপুরের পুলিশ সুপার মাহবুবুর রহমান।

খেলাধুলা শারীরিক ও মানসিক বিকাশ ঘটায়। যুবসমাজ খেলাধুলার মাধ্যমে মাদক থেকে বিরত থাকতে পারে। ‘মাদককে না বলি, মাঠে এসে ক্রিকেট খেলি’ এই স্লোগান নিয়ে ঢাকা মহানগর দক্ষিন আওয়ামীলীগের দপ্তর সম্পাদক সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডা. জে আর ওয়াদুদ টিপু।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কাউন্সিলর আহমেদ ইমতিয়াজ মান্নাফী গৌরব, মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস, চাঁদপুর জেলা যুবলীগের সহ-সভাপতি মাহফুজুর রহমান টুটুল, মতলব উত্তর থানার ওসি নাসির উদ্দিন মৃধা।

আব্দুর রব পাটোয়ারী স্মৃতি সংসদ এর আয়োজনে এই টুর্র্ণামেন্টের উদ্বোধনী খেলার ধারা বর্ননায় ছিলেন মিয়া মো. আসাদুজ্জামান ও মো. হেলাল উদ্দিন। খেলায় আম্পায়ারের দায়িত্ব পালন করেন- প্রভাষক মুনছুর আহম্মেদ, হুমায়ন কবির এবং থার্ড আম্পায়ারের দায়িত্বে ছিলেন শরীফ হোসেন সরকার।

খেলায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, দেশকে মাদকমুক্ত ও সমাজকে অবক্ষয় থেকে রক্ষা করতে খেলাধুলার কোনো বিকল্প নেই। তরুণ প্রজন্মকে মাদকাসক্তি, জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের আসক্তি থেকে দূরে রাখতে সবাইকে খেলাধুলায় আরও বেশি করে সম্পৃক্ত করার আহ্বান জানিয়েছেন তিনি।

পুলিশ সুপার আরো বলেন, সুস্থ জাতি গঠনে শারীরিক শিক্ষা আর খেলাধুলার ভূমিকা অনস্বীকার্য। তাই আমাদের শিশুদের বিকাশে শিক্ষাপ্রতিষ্ঠানে শারীরিক শিক্ষা বাধ্যতামূলক হওয়া প্রয়োজন। দীর্ঘস্থায়ী সুখী জীবনের মূল চাবিকাটি শারীরিক শিক্ষা আর খেলাধুলা। নিজেকে রক্ষা করতে শেখায়, সঠিক সঙ্গী নির্বাচন করতে, খেলাধুলার পারদর্শিতার মাধ্যমে নেতৃত্বের বিকাশসহ পুষ্টি, স্বাস্থ্য, প্রাথমিক চিকিৎসার প্রয়োজনীয় বিষয়গুলোর জ্ঞানদান করে। একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় অর্থনৈতিক সমৃদ্ধ জাতি গঠনে শারীরিক ও মানসিকভাবে সুস্থ সবল যুবসমাজ জরুরি। যেসব গুণ থাকলে দেশের প্রতিটি নাগরিক সুবুদ্ধিসম্পন্ন হয় ও নিছক ভাবাবেগ পরিহার করতে পারে এবং সুস্থ সবল ও দায়িত্বজ্ঞান সম্পন্ন নাগরিক হয়ে গড়ে ওঠে শারীরিক শিক্ষা মানুষকে এসব গুণ অর্জনে সহায়তা করে।

খেলায় ঢাকার ওয়ারী স্পোটিং ক্লাবকে ২১ রানে হারিয়ে মতলবের সুর্য তরুন ক্লাব জয়লাভ করে। খেলায় সূর্য তরুন ক্লাবের মুন্না ব্যাক্তিগত ৫৩ রান ও ২ উইকেট নিয়ে ম্যান অফ দ্যা ম্যাচ হবার গৌরব অর্জন করে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *