স্টুডেন্ট কাউন্সিল ভোটে মতলব উত্তরের প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গন উৎসব মুখর

মতলব উত্তর ব্যুরো:

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল করতে সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে অনুষ্ঠিত হয়েছে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন।

বৃহস্পতিবার (২ জুন) সকাল ৯ টা থেকে শুরু হয়েছে নির্বাচনের ভোট গ্রহণ। ভোট গ্রহণ চলে দুপুর ১ টা পর্যন্ত। এতে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে উৎসবমুখর চলে ভোট গ্রহণ। এসময় ক্ষুদে শিক্ষার্থীদের মাঝে হৈ-হুল্লোড়ের ও আনন্দ করতে দেখা গেছে।

সরেজমিনে বিভিন্ন স্কুলে গিয়ে দেখা যায়, উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে নির্বাচন। ভোটাররা লাইনে দাঁড়িয়ে তাদের পছন্দের প্রার্থীদের ভোট দিচ্ছে। সেখানে নির্বাচন কমিশনারকেও দায়িত্ব পালন করতে দেখা গেছে। ভোটকেন্দ্রে কাজ করছে সহকারী পিজাইডিং অফিসার, পোলিং কর্মকর্তারা।

নির্বাচনকে সামনে রেখে মতলব উত্তরের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে পোস্টার টাঙানো হয়েছে। প্রার্থীরা পোস্টার ছাপিয়ে নির্বাচন প্রচারণা করতে দেখা গেছে। এছাড়াও পছন্দের প্রার্থীদের পক্ষে অনন্য শিক্ষার্থীদের মিছিল করতেও দেখা যায়।

দক্ষিণ ব্যাসদি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্বাচনের প্রার্থী শিক্ষার্থী এদিক কীর্ত্তণীয়া অর্ক প্রতিক্রিয়া, আমি তৃতীয় শ্রেণিতে পড়াশোনা করি। আমি নির্বাচনের প্রার্থী। বিদ্যালয়ের পরিবেশ পরিচ্ছন্ন রাখতে শিক্ষকদের সহযোগিতায় কাজ করে যাবো।

নাউরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল খায়ের মোহাম্মদ বাহাউদ্দিন বলেন, কোমলমতি শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক মনোভাব বিকাশ ঘটাতে এই কাউন্সিল নির্বাচনের আয়োজন। এতে শিক্ষার্থীদের মেধা আরও তরান্বিত হবে। আমাদের স্কুলে ৩ শতাধিক ছাত্রছাত্রী আছে। তাদের মধ্যে আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মপরিকল্পনা অনুযায়ী জানা যায়, গত ১৪-১৬ মে সহকারী উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তা কর্তৃক প্রধান শিক্ষক ও এসএসসি’র সভাপতিগণকে সংশ্লিষ্ট বিষয়ে অবহিত করা হয়। ১৭-২১ মে বিদ্যালয় পর্যায়ে এসএমসি, শিক্ষক, অভিভাবক ও ছাত্র-ছাত্রী সমন্বয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয় ও ২২ মে নিয়োগ দেওয়া হয় নির্বাচন কমিশনার। ২৩ মে ভোটার তালিকা প্রকাশ ও নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ২৪ মে মনোনয়ন আহ্বান, ২৮ মে মনোনয় জমা, ২৯ মে মনোনয়ন বাছাই ও বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়। পরবর্তীতে ৩০ মে ছিলো মনোনয়ন প্রত্যাহার এবং চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ।

প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শিক্ষার্থীদের শ্রদ্ধাশীল করার পাশাপাশি অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা প্রদর্শন, বিদ্যালয়ে শিখন শিখানো কার্যক্রমে শিক্ষকমণ্ডলীকে সহায়তা করা, শতভাগ ছাত্র ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা করা, শিখন শেখানোর কার্যক্রমে শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের সম্পৃক্ত করা এবং বিদ্যালয়ের পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে ২০১০ সালে সর্বপ্রথম স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়।

মতলব উত্তর উপজেলা সহকারী শিক্ষা অফিসার মোহাম্মদ ওয়ালীউল্লাহ জানান, সারাদেশে আজ একযোগে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। মতলব উত্তর উপজেলার ১৮০ টি প্রাথমিক বিদ্যালয়ের সবকটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published.