স্বাস্থ্যসম্মত সবজি চাষে কৃষকদের এগিয়ে আসতে হবে : নাজিম দেওয়ান

নিজস্ব প্রতিবেদক॥

স্থানীয় সরকার বিভাগ কর্তৃক সরাসরি বাস্তবায়িত ও জাপান ইন্টারন্যাশনাল কো অপারেশন এজেন্সী (জাইকা) এর ২০২০-২১ অর্থায়নে উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের (ইউজিডিপি) আওতায় চাঁদপুর সদর উপজেলার দরিদ্র ও প্রান্তিক কৃষকদের দক্ষতাবৃদ্ধির জন্য সবজি চাষের কলাকৌশল বিষয়ে ৬ দিন ব্যাপি সক্ষমতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণের আয়োজন করা হয়।

চাঁদপুর সদর উপজেলা পরিষদ কর্তৃক আয়োজিত প্রশিক্ষণ কোর্সে উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি চাঁদপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম দেওয়ান নাজিম।

এসময় তিনি বলেন, আমাদের দেশের মানুষের প্রধান পেশা কৃষি ।তাই দেশের খাদ্য উৎপাদন বাড়াতে পরিবেশবান্ধব টেকসই লাভজনক কৃষি উৎপাদন বিষয়ে কৃষকদের প্রশিক্ষণ প্রয়োজন রয়েছে। ফসল উৎপাদন বাড়ানো, খাদ্য নিরাপত্তা এবং কৃষকদের জীবনযাত্রার মানোন্নয়ন নির্ভর করে কৃষক মাঠে ফসল উৎপাদনে আধুনিক কলাকৌশল ও প্রযুক্তি সহায়তা দিচ্ছে সরকার।

তিনি আরো বলেন, বর্তমানে বিশ্বজুড়ে কৃষিতে সেসব কৌশল ও চাষ পদ্ধতিতে এসেছে ব্যাপক পরিবর্তন। তাই যুগের সঙ্গে তাল মিলিয়ে টেকসই কৃষি উন্নয়ন, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা ও কৃষকের দৈনন্দিন জীবন ব্যবস্থার উন্নয়নে আধুনিক কৃষি ব্যবস্থাপনা সম্পর্কে কৃষকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। স্বাস্থ্যসম্মত সবজি চাষে কৃষকদের এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কমকর্তা সানজিদা শাহনাজের সভাপতিত্বে বিশেষ অতিথি বক্তব্য রাখেন চাঁদপুর সদর উপজেলা কৃষি অফিসার আয়শা আক্তার,চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী প্রমুখ।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ বলেন, আমরা সবজি চাষে সারা পৃথিবীতে এখন এগিয়ে আছি। এছাড়া মাছচাষসহ কৃষি পণ্য উৎপাদনে আমরা প্রথম সারিতে আছি। এটি আধুনিক কৃষি প্রযুক্তি প্রাপ্তি। আমরা আরো এগিয়ে যাবো।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা এই প্রশিক্ষণ দিয়ে নিজেরা উপকৃত হবে, অন্যদের কাছেও এই প্রশিক্ষণের সুফল পৌছে দিবেন। তাহলে আমরা সবজি উৎপাদনে লাভবান হবো, স্বয়ং সম্পূর্ণ হবো। অনুষ্ঠানটি সার্বিক সহযোগিতা করেন ইউজিডিপি প্রকল্পের উপজেলা ডেভেলপমেন্ট ফ্যাসিলিটেটর শেখ মো: হারুনুর রশীদ হীরা এবং উপজেলা পরিষদের সিএ মো. দিদার হােসেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের উপ-সহকারি কর্মকর্তার (উদ্ভিৎ) মো.সালাউদ্দিন সঞ্চালনায় উপস্থিত বক্তাগণ কৃষকদের উদ্দেশ্যে নানা ধরণের দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন এবং শীত মৌসুমের শুরুতেই সবজি চাষের উপর আয়োজিত প্রশিক্ষণ কোর্স শীতকালিন সবজি উৎপাদনের বিশেষ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। উক্ত প্রশিক্ষণ কোর্সে ৩০ জন করে ৩ দিন ব্যাপি ০২টি ব্যাচে মােট ৬০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহন করবেন।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *