হাইমচরে জাটকা ধরার অপরাধে ১৪ জেলে আটক

চাঁদপুরের হাইমচর উপজেলায় মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় জাটকা রক্ষায় উপজেলা টাস্কফোর্সের অভিযানে ১৪ জেলেকে আটক করা হয়েছে। এ সময় ৫শ’ কেজি জাটকা ও ১ লাখ মিটার নিষিদ্ধ কারেন্টজাল জব্দ করা হয়।

১৮ মার্চ বৃহস্পতিবার সকালে হাইমচর উপজেলা সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিগ্যান চাকমা ভ্রাম্যমাণ আদালত বসিয়ে আটক জেলেদের মধ্যে ৫জনকে ১ বছর করে সশ্রম কারাদণ্ড এবং ৯ জেলেকে ৫ হাজার টাকা করে ৪৫ হাজার টাকা জরিমানা করেন।

এর আগে ১৭ মার্চ বুধবার সন্ধ্যা ৭টা থেকে রাত ২টা পর্যন্ত মেঘনা নদীর কাটাখালি, হাইমচর চরভৈরবী ও চরাঞ্চল এলাকায় অভিযান পরিচালনা করে এসব জেলেদের জাটকা ধরা অবস্থায় আটক করা হয়।

হাইমচর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, জব্দকৃত জাটকা স্থানীয় দু:স্থদের মাঝে বিতরণ করা হয়েছে এবং জব্দকৃত কারেন্টজাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। অভিযানে সহযোগিতা করেন নীল কমল পুলিশ ফাঁড়ির ইনচার্জ আবদুল জলিলসহ পুলিশ সদস্যবৃন্দ।

উল্লেখ্য, ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত জাটকা রক্ষায় চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৯০ কিলোমিটার মেঘনা নদী অভয়াশ্রম ঘোষনা করেছে সরকার। এ সময় ইলিশসহ সব ধরণের মাছ আহরন, ক্রয়-বিক্রয়, মওজুদ ও পরিবহন নিষিদ্ধ। নিষেধাজ্ঞা অমান্য করলে মৎস্য আইনে ২ বছরের কারাদন্ড, ৫ হাজার টাকা জরিমানা ও উভয় দন্ডের বিধান রয়েছে।

Recommended For You

About the Author: News Room

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *