হাইমচর গাজীপুর ইউনিয়নে জেলে কার্ড যাচাই-বাছাই

মাহমুদুল মতিন:

প্রকৃত জেলেরা যদি পূর্বের তালিকায় বাদ পড়ে থাকেন তাহলে আমরা তাদেরকে পর্যাক্রমে জেলে তালিকায় অন্তরভুক্ত করবো। তাছাড়া জেলেদের জেলে কার্ড হাল নাগাত চলছে, কেনো না কিছু কিছু জেলে মৃত আবার কেউ প্রবাসে এবং কেউ বিভিন্ন কাজে জেলার বাহিরে চলে গেছে,তাই আপনারা নিরাশ হবেন না, আমরা আপনাদের কে সকল সহযোগিতা করে তালিকা ভুক্ত করবো। উপরন্ত কথাগুলি বলেছেন প্রধান অতিথি হিসেবে হাইমচর উপজেলার সহকারি কমিশনার ভুমি মোহামুদ আব্দুল্লাহ আল ফয়সাল।

১৪ মার্চ সোমবার বিকাল ৩ টায় হাইমচর উপজেলার ১নং গাজীপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে তেলির মোড় মাছ বাজার মাঠে জেলেদের নিয়ে উপজেলা ট্রাস্কফোস কমিটির আয়োজনে ২০২১—২০২২ অর্থ বছরের ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা শীর্ষক প্রকল্পের আওতায় জাটকা সংরক্ষণ কার্যক্রম বাস্তবায়ন জনসচেতনতা মূলক সভা অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বলেন, আমাদের চোখ ফাঁকি দিয়ে অসাধু জেলেরা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করে , আমি মনে করি তাদের প্রতিহত করে জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় আপনাদের সহযোগিতা আমাদের প্রয়োজন, তাই আসুন আপনারা আমাদের সাথে একতাবদ্ধ হয়ে তাদের প্রতিহত করি, তাহলে আমরা জাটকা রক্ষা করতে সফল হবো। তাছাড়া যেই সব জেলেরা তালিকা থেকে বাদ পরেছেন আপনারা চেয়ারম্যান বরাবর ভোটার আইডি কার্ডসহ প্রয়োজনীয় কাগজপত্র জমা দিবেন, আমরা যাচাই বাচাই করে তাহা পর্যায়ক্রমে তালিকায় অন্তভুর্ক্ত করবো।

১ নং গাজীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মোঃ হাবিবুর রহমান গাজীর সভাপতিত্বে বক্তব্যে বলেন আমার ইউনিয়নটি নদী ভাংতি জেলে এলাকা দুইটি গুচ্ছ গ্রাম রয়েছে পূর্বের তুলনায় আমি প্রায় ৫ শতাধিক জেলেদের তালিকা বানিয়েছি। যেনো তারা মাছ শিকার করে জীবিকা অর্জন করতে পারে, তাছাড়া আমার ইউনিয়ন এর একজন জেলেও সরকারি নিষেধ অমান্য করে নদীতে মাছ ধরতে যায় না তাই প্রকৃত জেলেদের তালিকায় অন্তভুর্ক্ত করার আহবান করছি।

বিশেষ অতিথি বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার দেবব্রত সরকার, তিনিও প্রকৃত জেলেদের তালিকায় অন্তভুর্ক্ত করার আশ্বাস দেন। উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মাহাবুব রশীদ এর পরিচালনায় জেলেদের পক্ষ থেকে বক্তব্য রাখেন হাইমচর উপজেলা আওয়ামী মৎস্যজীবী লীগের আহব্বায়ক বাবুল পেদা, ইউপি সচিব নির্মল পাল, সহকারি সচিব মোয়াজ্জেম হোসেন, ১নং ওয়ার্ড মেম্বার মোঃ খোরশেদ আলম, দেলোয়ার হোসেন, নুরু মৃধা,খাজা আহামেদ তালুকদার, শাহ আলম,হাবিবুর রহমান ডালী, রামকৃষ্ণ, মনসুুর আহামেদ, আব্দুল হাই দর্জি, সংরক্ষিত নারী মেম্বার খাতিজা বেগম, ফাতেমা বেগম, রাবেয়া বেগম সহ প্রমুখ।

শেয়ার করুন: