হাজীগঞ্জ পৌরসভার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিনিধি ॥

হাজীগঞ্জ পৌরসভার ২০২২-২০২৩ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার দুপরে পৌরসভার হলরুমে সাংবাদিক ও সুধী সমাবেশ করে বাজেট ঘোষণা করেন পৌর মেয়র আ. স. ম. মাহবুব-উল আলম লিপন।

হাজীগঞ্জ পৌরসভার ২০২২-২০২৩ অর্থ বছরে রাজস্ব ও উন্নয়ন বাজেট ধরা হয়েছে ১১৪ কোটি ১৪ লক্ষ ২০ হাজার ২ শত ৫০ টাকা। ব্যয় ধরা হয়েছে ১০৯ কোটি ৫১ লক্ষ ৭০ হাজার টাকা। উদ্বৃত্ত থাকবে ৪ কোটি ৬২ লক্ষ ২ শত ৫০ টাকা।

এর মধ্যে রাজস্ব বাজেট হলো ২৭ কোটি ৯ লাখ ১ হাজার ২ শত ৫০ টাকা। রাজস্ব ব্যয় ধরা হয়েছে ২৬ কোটি ২৭ লাখ ৫ হাজার টাকা, রাজস্ব খাতে উদ্বৃত্ত থাকবে ৮১ লক্ষ ৯৬ হাজার ২ শত ৫০ টাকা।

রাজস্ব খাতে আয় ধরা হয়েছ রাজস্ব তহবিল ২১ কোটি ১৩ লক্ষ ৪৬ হাজার ২ শত ৫০ টাকা। ব্যয় ধরা হয়েছে ২০ কোটি ৭৩ লক্ষ ৮০ হাজার টাকা। রাজস্ব খাতে উদ্বৃত্ত থাকবে ৩৯ লক্ষ ৬৬ হাজার ২ শত ৫০ টাকা।

পানি রাজস্ব তহবিল থেকে আয় ধরা হয়েছে ৫ কোটি ৯৫ লক্ষ ৫৫ হাজার টাকা। ব্যয় ধরা হয়েছে ৫ কোটি ৫৩ লক্ষ ২৫ হাজার টাকা। পানি রাজস্ব খাতে উদ্বৃত্ত থাকবে ৪২ লক্ষ ৩০ হাজার টাকা।

উন্নয়ন বাজেট ধরা হয়েছে ৮৭ কোটি ৫ লক্ষ ১৯ হাজার টাকা। উন্নয়ন খাতে ব্যয় ধরা হয়েছে ৮৩ কোটি ২৪ লক্ষ ৬৫ হাজার টাকা। উন্নয়ন খাতে উদ্বৃত্ত থাকবে ৩ কোটি ৮০ লক্ষ ৫৪ হাজার টাকা।

উন্নয়ণ বাজেটের আয়ের খাতগুলো হলো- উন্নয়ন তহবিল ৫ কোটি ২৮ লাখ ৮৮ হাজার ৫ শত টাকা, ব্যয় ধরা হয়েছে ৫ কোটি ৫০ হাজার টাকা, উদ্বৃত্ত থাকবে ২৮ লাখ ৩৮ হাজার ৫ শত টাকা।

মূলধন তহবিল ৩ কোটি ৮৯ লক্ষ ৫০ হাজার টাকা, ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ৪০ লক্ষ টাকা, উদ্বৃত্ত থাকবে ৪৯ লক্ষ ৫০ হাজার টাকা।
প্রকল্প ইউজিআইআইপি থেকে প্রাপ্ত হবে ৬০ কোটি ৪৭ লক্ষ ১৫ হাজার টাকা, ব্যয় ধরা হয়েছে ৫৯ কোটি ১ লক্ষ টাকা, উদ্বৃত্ত থাকবে ১ কোটি ৪৬ লক্ষ ১৫ হাজার টাকা।

প্রকল্প বিএমডিএফ (এমজিএসপি) থেকে প্রাপ্ত হবে ৩ কোটি ৪৫ লক্ষ ১২ হাজার ৫শত টাকা, ব্যয় ধরা হয়েছে ৩ কোটি টাকা, উদ্বৃত্ত থাকবে ৪৫ লক্ষ ১২ হাজার ৫শত টাকা।

সরকারের গুরুত্বপূর্ণ নগর কাঠামো উন্নয়ন থেকে প্রাপ্ত হবে ৯ কোটি ২৭ লাখ ৮০ হাজার টাকা, ব্যয় ধরা হয়েছে ৮ কোটি ৬৩ লক্ষ টাকা, উদ্বৃত্ত থাকবে ৬৪ লক্ষ ৮০ হাজার টাকা।

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট থেকে প্রাপ্ত হবে ৪ কোটি ৬৬ লক্ষ ৭৩ হাজার টাকা। ব্যয় ধরা হয়েছে ৪ কোটি ২০ লক্ষ ১৫ হাজার টাকা, উদ্বৃত্ত থাকবে ৪৬ লক্ষ ৫৮ হাজার টাকা।

বাজেট ঘোষণা অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বাজেট ঘোষণা অনুষ্ঠানের সভাপতি পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইনামুল হাছান। বক্তব্য রাখেন পৌরসভার প্যানেল মেয়র-১ ও ৪নং ওয়ার্ড কাউন্সিলর আজহারুল আলম, হাজীগঞ্জ প্রেসক্লাবরে সাবেক সভাপতি মহিউদ্দিন আল আজাদ, খালেকুজ্জামান শামীম, সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান টুটুল, এনায়েত মজুমদার, সাবেক কাউন্সিলর মো. হাবিবুর রহমান, সংবাদকর্মী মনিরুজ্জামান বাবলু, মোহাম্মদ হাবিবউল্যাহ, সাইফুল ইসলাম সিফাত প্রমূখ।

এ সময় পৌরসভার প্যানেল মেয়র আজাদ মজুমদার, রোকেয়া বেগম, হিসাব রক্ষণ কর্মকর্তা মো. সফিকুর রহমান, হিসাব রক্ষক কর্মকর্তা মো. হাবিব উল্যাহ ভ’ঁঞ’সহ পৌরসভার সকল কাউন্সিলরবৃন্দ, জাতীয় ও স্থানীয় পত্রিকার সংবাদকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠান পরিচালনা করেন পৌরসভার বাজার পরিদর্শক খাজা সাফিউল বাসার রুজমন।

শেয়ার করুন: