১০ মিনিটে ক্যান্সার শনাক্তের পদ্ধতি উদ্ভাবনে চাঁদপুরের আবু আলী

মাত্র ১০ মিনিটে ক্যান্সার শনাক্ত করার পদ্ধতি উদ্ভাবন করেছেন চাঁদপুরের কৃতি সন্তান আবু আলী ইবনে সিনা। তার গবেষণা পদ্ধতি ‘নেচার কমিউনিকেশন্স’ জার্নালে প্রকাশিত হয়। পরে তা নিয়ে বিশ্বের আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি, সিএনএন, গার্ডিয়ান, আল জাজিরায় সংবাদ শিরোনাম হোন।

সম্প্রতি তিনি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং গবেষক হিসেবে নিয়োগ পেয়েছেন। আবু আলী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক শিক্ষার্থী।

হার্ভার্ডে নিয়োগের বিষয়ে আবু আলী ইবনে সিনা বলেন, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে যোগ দেয়ার সুযোগ পেয়েছি। পৃথিবীর বিখ্যাত দুই ক্যান্সার ইনস্টিটিউট- হার্ভার্ড ইউনিভার্সিটির ডানা ফারবার ক্যান্সার ইনস্টিটিউট এবং কলম্বিয়া ইউনিভার্সিটির হার্ভার্ড আরভিন কম্প্রিহেন্সিভ ক্যান্সার সেন্টারে কাজ করব।

তিনি আরও বলেন, সেখানে কাজের মূল উদ্দেশ্য হলো টেন মিনিট ক্যান্সার টেস্টকে সাধারণ মানুষের ব্যবহার উপযোগী করে তোলা। হার্ভার্ডে এ সুযোগ পাওয়ায় ক্যান্সার টেস্টটি বাজারে আনার কাজটি ত্বরান্বিত হবে বলে জানান তিনি।

আবু আলী ইবনে সিনা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেন। কিছুদিন একটি কর্পোরেট প্রতিষ্ঠানে চাকরি করেন। সেখানে স্থায়ী না হয়ে তিনি শাবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন।

পরে শিক্ষা ছুটি নিয়ে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করতে যান। সেই সময় থেকে তিনি ক্যান্সার গবেষণা শুরু করেন। বর্তমানে তিনি একই বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো হিসেবে ক্যান্সার গবেষণা চালিয়ে যাচ্ছেন। স্ত্রী সাবিহা সুলতানা এবং ছেলে জাবির ইবনে হাইয়্যানকে নিয়ে তিনি অস্ট্রেলিয়ার ব্রিসবেনে বসবাস করছেন। তার গ্রামের বাড়ি চাঁদপুরের বাবুর হাটে।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *