১০ সেপ্টেম্বর ড্যাফোডিল অক্সফোর্ড সেন্টার অব এক্সিলেন্স ইন হসপিটালিটি এর উদ্বোধন

প্রেস বিজ্ঞপ্তি:

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) এবং অক্সফোর্ড কালচারাল কালেক্টিভ এর সমন্বয়ে শীঘ্রই ড্যাফোডিল অক্সফোর্ড সেন্টার অব এক্সিলেন্স ইন হসপিটালিটি (ডিওসিইএইচ) এর উদ্বোধন ঘোষণা করতে যাচ্ছে যার মূল উদ্দেশ্য হচ্ছে কালিনারি আর্টস এবং হসপিটালিটি ম্যানেজমেন্ট এ আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ প্রদান করা। প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক উদ্বোধন আগামী ১০ই সেপ্টেম্বর ২০২০ তারিখে “ড্যাফোডিল ইন্টারন্যাশনাল সিম্পোসিয়াম অন হসপিটালিটি” এর মাধ্যমে ঘোষণা করা হবে। উল্লেখ্য যে “ড্যাফোডিল ইন্টারন্যাশনাল সিম্পোসিয়াম অব হসপিটালিটি” একটি অনলাইন সিম্পোজিয়াম যেখানে ট্যুরিজম এন্ড হসপিটালিটি ইন্ডাস্ট্রির সাথে যুক্ত দেশ বিদেশের সকল নাম করা ব্যক্তিবর্গ অনলাইনের মাধ্যমে যুক্ত থাকবেন।
আজ ২৬ আগস্ট ২০২০ (বুধবার) বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস টিভিতে আয়োজিত ভার্চূয়াল মিট দ্যা প্রেস অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুব-উল- হক মজুমদারের সভাপতিত্বে আয়োজিত ভার্চূয়াল মিট দ্যা প্রেস এ বিস্তারিত তুলে ধরে বক্তব্য রাখেন অক্সফোর্ড কালচারাল কালেক্টিভের চেয়ারম্যান এবং অক্সফোর্ড ব্রুকস্ ইউনিভার্সিটির অক্সফোর্ড স্কুল অব হসপিটালিটি ম্যানেজমেন্টের প্রাক্তন প্রধান মিঃ ডোনাল্ড স্লোয়ান, ড্যাফোডিল পরিবারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূরুজ্জামান, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম ও হসপিটালিটি ডিপার্টমেন্টের উপদেষ্টা আজিজ রহমান, বিভাগীয় প্রধান মাহাবুব পারভেজ সহযোগী অধ্যাপক মোঃ গোলাম মোসÍফা।

সঙবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১০ ই সেপ্টেম্বর “ড্যাফোডিল ইন্টারন্যাশনাল সিম্পোসিয়াম অব হসপিটালিটি” এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা প্রদান করবেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর চেয়ারম্যান ড. মোঃ সবুর খান যেখানে তিনি শিক্ষা ক্ষেত্রে কালিনারি আর্টস এবং হসপিটালিটি ম্যানেজমেন্টকে কেন আরও বেশী গুরুত্ব দেওয়া উচিত এবং ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় কিভাবে ট্যুরিজম এন্ড হসপিটালিটি এডুকেশনকে সর্বোচ্চ গুরুত্ব প্রদান করছে সে বিষয়ে বিস্তারিত বর্ণনা করবেন। পাশাপাশি, উচ্চ শিক্ষা প্রদানের ক্ষেত্রে উঙঈঊঐ কীভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে সে বিষয়ে একাডেমিয়া, শিল্প ও সরকারের বিভিন্ন পর্যায়ের বিশিষ্ট ব্যক্তিবর্গের সমন্বয়ে একটি গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হবে পাশাপাশি বিশ্বব্যাপী ট্যুরিজম এন্ড হসপিটালিটি ইন্ডাস্ট্রিতে কোভিডের কোভিড ১৯ এর প্রভাব এবং পরবর্তী অবস্থা নিয়েও তারা আলোচনা করবেন।
সংবাদ সম্মেলনে আরো জানানো হয় সিম্পোজিয়ামের উদ্দেশ্য হচ্ছে শিক্ষার্থী, শিক্ষক, প্রাক্তন শিক্ষার্থী, এবং ইন্ড্রাষ্ট্রি থেকে আসা ব্যক্তিবর্গ এবং আন্তর্জাতিক পার্টনারদের সক্রিয় অংশগ্রহণের ভিত্তিতে একটি শক্তিশালী শিক্ষামূলক ‘কমিউনিটি’ গঠন, অন-ক্যাম্পাসের শিক্ষার্থী এবং ট্যুরিজম শিল্পে কর্মরত ব্যক্তিবর্গের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত, শিক্ষামূলক কর্মসূচী, যা ‘পরীক্ষামূলক শিক্ষার’ একটি অভিনব পদ্ধতি অন্তর্ভুক্ত করা, ইন্টারন্যাশনাল এডুকেশনাল পার্টনারশিপ গড়ে তোলা যার ফলে শিক্ষার্থীগণ বিশ্বের বিভিন্ন দেশ থেকে ডিগ্রী অর্জন করতে পারে,আগ্রহী উদ্যোক্তাদের জন্য উপযুক্ত প্রশিক্ষণ কর্মসূচি এবং ‘স্টার্ট-আপ’ উদ্যোগ সহ ব্যবসায়ের জন্য সহায়তা, ছাত্রছাত্রীদের জন্য সারা বিশ্বব্যাপী মানসম্মত ইন্টার্নশিপ এর ব্যবস্থা করা এবং সামাজিক ব্যবসায় সম্প্রসারণ, নাগরিক সম্পৃক্ততা নিশ্চিত করণ, এবং হসপিটালিটি ইন্ডাস্ট্রিতে নারী ক্ষমতায়ন।

শুরু থেকেই ইউকের সাথে উঙঈঊঐ এর একটি শক্তিশালী সম্পর্ক রয়েছে। আসন্ন অনলাইন সিম্পোজিয়ামের সমাপনী অনুষ্ঠানে, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন-ডিকসন বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে শিক্ষাগত সহযোগিতার উপস্থাপনা হিসাবে এই প্রকল্পের গুরুত্ব নিয়ে আলোচনা করবেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখবেন উঙঈঊঐ এর স্টিয়ারিং কমিটির নেতৃত্বে থাকা অক্সফোর্ড কালচারাল কালেক্টিভের চেয়ারম্যান এবং অক্সফোর্ড ব্রুকস্ ইউনিভার্সিটির অক্সফোর্ড স্কুল অব হসপিটালিটি ম্যানেজমেন্টের প্রাক্তন প্রধান মিঃ ডোনাল্ড স্লোয়ান।

বিস্তারিত জানা যাবেঃ http://dish.daffodilvarsity.edu.bd/

Recommended For You

About the Author: News Room

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *