১২ সেপ্টেম্বর খুলবে শিক্ষা প্রতিষ্ঠান ॥ নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা:শিক্ষামন্ত্রী

আনোয়ারুল হক॥

আগামী ১২ সেপ্টেম্বর থেকে সারা দেশে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। শুক্রবার (৩ সেপ্টেম্বর) সকালে চাঁদপুর সদর উপজেলার মহামায়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবন উদ্বোধন শেষে তিনি এ কথা জানান।

এ সময় তিনি বলেন,গত সভায় শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বর্ধিত করেছিলাম ১১ সেপ্টেম্বর পর্যন্ত। আশা করছি ১২ সেপ্টেম্বর থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক খুলে দিতে পারবো।

বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে তিনি বলেন, এ ব্যাপারে আমরা আবারো বসবো। কারণ বিশ্ববিদ্যালয় খোলার সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিল নেয়। আমরা উপচার্যদের সাথে কথা বলেছিলাম। তারা বলেছেন অন্তত সকল শিক্ষার্থীরা যদি প্রথম ডোজ টিকা নিতে পারে তাহলে ভালো হয়। সেজন্য আমরা একটা তারিখ নির্ধারণ করেছিলাম অক্টোবরের মাঝামাঝি। এখন তাদের সাথে আবারো কথা বলবো, ওনারা যদি অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের সাথে খুলতে রাজি হন, কিংবা ভিন্ন কোন তারিখ নির্ধারণ করেন সেটি ওনাদের বিষয়।

তিনি বলেন, আগামী ৫ সেপ্টেম্বর আমাদের আন্ত:মন্ত্রণালয়ের সভা রয়েছে। আমাদের সকল ধরনের প্রস্তুতি রয়েছে। স্কুল খুলে দেওয়ার পরে দৈনিক বাধ্যতামূলক প্রতিবেদন প্রেরণের বিষয় রয়েছে। যেন কঠোরভাবে মনিটরিং করতি পারি, যেন স্বাস্থ্যবিধি সকলে মেনে চলে স্কুলগুলোতে।
মন্ত্রী বলেন, অধিকাংশ ক্ষেত্রে শিক্ষক কর্মচারীদের টিকাদান কর্মসূচি সম্পন্ন হয়েছে। প্রধানমন্ত্রী আগেতো বলেছিলেন ১৮ বছরের বেশি মানুষদের টিকাদানের ব্যবস্থার কথা এখন ১২ বছরের উপদের যারা আছে, তাদেরকেও টিকা দেওয়ার কাজ শুরু করতে। কাজেই যেই টিকা তাদের দেওয়ার মত, তেমন টিকা সরকার নিয়ে আসার ব্যবস্থা করছে। পর্যায়ক্রমে তা দেওয়া হবে।
স্বাস্থ্যমিধি মেনে চলতে সকলের প্রতি আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, সুধু একক ভাবে শিক্ষা মন্ত্রণালয় বা প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় একটি একক ভাবে নিশ্চিত করতে পারবে না। শিক্ষক,শিক্ষার্থী অভিভাবক সকলকে এগিয়ে আসতে হবে। সে ক্ষেত্রে সাংবাদিকদের পাশাপাশি প্রশাসনসহ সকলের সহায়তা কামনা করছি।

দীপু মনি বলেন, আমাদের শিক্ষা প্রতিষ্ঠা যে প্রায় ১৭ মাস বন্ধ ছিল তার সুফল আমরা পেয়েছি। আমাদের দেশে সংক্রমণ সেইভাবে বাড়েনি। তবে অন্য দিকে আমাদের শারীরিক, মানসিক সমস্যাও হয়েছে। সকল দিক বিবেচনা করে সিদ্ধান্ত নিতে হয়। সেই সিদ্ধান্তই আমরা এখন নিচ্ছি সকংক্রমণের হর কমে যাওয়ায়।

মন্ত্রী বলেন, আমাদের ঘোষণা ছিল এসএসসি পরীক্ষা হবে মধ্য নভেম্বরে এবং এইচএসসি পরীক্ষা হবে ডিসেম্বরের গোড়ায়। সেই সিদ্ধান্ত কোন পরিবর্তন হয়নি। আমরা যেই এসাইনমেন্ট দিচ্ছি পরীক্ষার জন্য কিভাবে তৈরি হবে। এসাইনমেন্ট করলেই পরীক্ষার প্রস্তুতি হয়ে যাবে। পরীক্ষা হওয়া নিয়ে কোন সন্দেহ নেই ইনশাআল্লা।

বিএনপির রাজনীতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী আরো বলেন, জিয়াউর রহমান জীবিত থাকতে কোনদিন স্বাধীনতার ঘোষক বলেননি। লোকটি মরার পর বিএনপি জামায়াত মিথ্যাচার শুরু করেছে। তার (জিয়াউর রহমান )কফিনটি যখন আনা হলো তখন তার স্ত্রী সন্তান এমনকি দলের কাউকে দেখতে দেয়া হয়নি,তা থেকে প্রমান করে কফিনে লাশ ছিলো না।

এ সময় উপস্থিত ছিলেন,জেলা প্রশাসক অঞ্জনা খাঁন মজলিস,পুলিশ সুপার মিলন মাহমুদ ,ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান এ্যাড .জাহিদুল ইসলাম রোমান, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তা,শিক্ষক-কর্মকর্তা, শাহমুহাম্মদপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আক্তারুজ্জামান পাটোয়ারী,সাধারণ সম্পাদক কামাল হাজী,আওয়ামীলীগ নেতা শামছুজ্জামান পাটোয়ারী,ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি হান্নান খান মিলন,সাইদুল ইসলাম মাহফিজ,মিন্টু পাটোয়ারী,যুগ্ন সাধারণ সম্পাদক শাহজাহান হাওলাদার সাজু,নোমান পাটোয়ারী, ইউনিয়ন ছাত্র লীগের সভাপতি মামুন আল হাসান খান প্রমূখ।

উল্লেখ্য, তিনি গতকাল সকাল ১০টায় চাঁদপুরস্থ রামপুরে নিজ বাসভবনে উপস্থিতি ও কবর জিয়ারত,সোয়া ১১টায় মহামায়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবনের উদ্বোধন করেন। সাড়ে ১১টায় কুমারডুগী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবন উদ্বোধন করেন। বিকেল সাড়ে ৪টায় সদর উপজেলা পরিষদ কমপ্লেক্সের পুকুরে মাছের পোনা অবমুক্তকরণ,পৌনে ৫টায় একই স্থানে দুঃস্থদের মাঝে টিন বিতরণ,বিকেল ৫টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বাগান উদ্বোধন করেন। সাড়ে ৫টায় বড়স্টেশন মোলহেডস্থ বঙ্গবন্ধু পর্যটন কেন্দ্রের গেট উদ্বোধন, সন্ধ্যায় ৭টায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ে দলীয় নেতা-কর্মীদের সাথে মতবিনিময় করেন।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *