৫ জেলে আটক

নিজস্ব প্রতিবেদক ॥

নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় জাটকা শিকার করায় ৫ জেলেকে আটক করেছে নৌ পুলিশ। এ সময় জেলেদের সাথে থাকা দুটি মাছ ধরার নৌকা ও তিন লাখ মিটার নিষিদ্ধ কারেন্টজাল জব্দ করা হয়।

মঙ্গলবার (১২ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত চাঁদপুর সদর উপজেলার হরিণা ফেরিঘাট নৌ পুলিশ ফাঁড়ির সদস্যরা মেঘনা নদীতে অভিযান পরিচালনা করেন।

আটক জেলেরা হলেন, হাইমচর উপজেলার চরভৈরবী এলাকার কাঞ্চন গাজী, মুনুসর গাজী, মুসলিম গাজী এবং সদর উপজেলার ইব্রাহীমপুর ইউনিয়নের মানিক ও নাছির সৈয়াল।
হরিনা নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ (পুলিশ পরিদর্শক) মো. মিজানুর রহমান জানান, জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় নৌ পুলিশ সব সময়ই তৎপর। মার্চ-এপ্রিল দুই মাসের নিয়মিত অভিযান হিসেবে মঙ্গলবার সকালে মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় অভিযান চালিয়ে জাটকা ধরা অবস্থায় হাতে নাতে ৫ জেলে আটক, নৌকা ও কারেন্টজাল জব্দ করা হয়। আটক জেলেদের বিরুদ্ধে নিয়মিত মামলা করে চাঁদপুর আদালতে প্রেরণ করা হয়েছে।

জাটকা রক্ষায় মার্চ-এপ্রিল দুই মাস চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত পদ্মা-মেঘনা নদীর ৭০ কিলোমিটার এলাকা অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে। এ সময় ইলিশসহ সব ধরণের মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মওজুদ ও পরিবহন নিষিদ্ধ। আইন অমান্যকারীকে ১ থেকে ২ বছরের সর্বোচ্চ কারাদন্ড, ৫ হাজার টাকা জরিমানা ও উভয় দন্ডের বিধান রয়েছে।

শেয়ার করুন: