আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রস্তুতি সভা

মামুন খান ॥

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৮ ফেব্রুয়ারি) বিকালে চাঁদপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে আয়োজিত সভায় সভাপতির বক্তব্য রাখেন জেলা প্রশাসক কামরুল হাসান।

তিনি বলেন, জাতীয় পতাকা উত্তোলনের ক্ষেত্রে যে নির্দেশনা রয়েছে তা প্রতিটি বিদ্যালয়ে বলে দিতে হবে। যেহেতু আন্তর্জাতিক মাতৃভাষা, সেহেতু আমরা প্রতিটি ভাষাকেই সম্মান করি।
জেলা প্রশাসক বলেন, বর্তমান প্রজন্মের অনেকেই কেন এবং কোন দিবস উদযাপন করছি তা জানে না। তাই আমরা যারা অভিভাবক রয়েছি তারা নিজেদের সন্তানদের বিভিন্ন স্থান রয়েছে, যেখানে মুক্তিযুদ্ধ বা ভাষা আন্দোলনের ইতিহাস রয়েছে সেসব স্থানগুলোকে পরিচয় করিয়ে দেবেন। নতুবা কোন এক সময় দেখা যাবে যে আমাদের সন্তানরা হয়তো ইতিহাসই জানবে না। সঠিক ইতিহাস নিজেদের সন্তানদের জানাতে হবে।

জেলা প্রশাসক আরো বলেন, ২০ ফেব্রুয়ারি রাত ১০টা থেকে জাগরণী অনুষ্ঠান শুরু হবে এবং সকাল ৬টায় প্রভাতফেরি শুরু হবে। শহিদ মিনারে যখন পুষ্পস্তবক দেয়া হবে তখন অবশ্যই সম্মানপ্রদর্শন করে পুষ্পস্তবক অর্পণ করতে হবে। এবারে চাঁদপুরে ১৫-২১ ফেব্রুয়ারি বই মেলার আয়োজন করা হবে।

পরিশেষে জেলা প্রশাসক যথাযোগ্য মর্যাদায় আমরা সবাই মিলে এ দিবসটি উদযাপন করবো বলে আশা ব্যক্ত করেন জেলা প্রশাসক।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইমতিয়াজ হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) সুদীপ্ত রায়, জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন্নাহার চৌধুরী, প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ, পুরান বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার, শিশু কর্মকর্তা কাউছার আহমেদ, জেলা স্কাউটের সম্পাদক অজয় ভৌমিক, প্রেসক্লাবের সাবেক সভাপতি শহিদ পাটোয়ারী, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি তপন সরকার, বিশিষ্ট ছড়াকার ডা. পিযুষ কান্তি বড়ুয়া প্রমূখ।

Loading

শেয়ার করুন: