চাঁদপুরে আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা

নিজস্ব প্রতিবেদক:

চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম মিয়াজী বলেছেন, সরকারের আন্তরিক প্রচেষ্টা ও উদ্যোগের কারণে দেশে ইলিশের উৎপাদন বেড়েছে। ইলিশ সম্পদ রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব। এ ক্ষেত্রে রাজনৈতিক ও জনপ্রতিনিধিসহ সকলের সহযোগিতা প্রয়োজন। সকলের প্রচেষ্টা থাকলে জাটকা রক্ষা কর্মসূচি সফল হবে। আপনাদের মাধ্যমে জানতে পেরেছে হাইমচরে সরকারি কর্মকর্তার উপর জেলেদের হামলা হয়েছে, এটি খুবই দুঃখজনক। কারণ সরকারি কর্মকর্তার উপর হামলা মানে সরকারের উপর হামলা করা। আমি বিভাগীয় কমিশনারের প্রতিনিধি হিসেবে আপনাদেরকে বলবো এই বিষয়ে কঠোর ব্যবস্থা গ্রহন করুন।

রোববার (৮ মার্চ) সকাল সাড়ে ১১টায় চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সরকার জাটকা রক্ষায় যে অভিযান দিয়েছে, এসব অভিযানে যাওয়ার পূর্বে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। সমন্বয় করে কাজটি করতে হবে। কারণ যে কোন অভিযানে যাওয়ার পূর্বে নিজেদের সক্ষমতার বিষয়টিও খেয়াল রাখতে হবে।

নুরুল আলম মিয়াজী বলেন, মাসিক আইন শৃঙ্খলা ও উন্নয়ন সমন্বয় কমিটির সভাগুলো খুবই জরুরি। এসব সভায় সংশ্লিষ্ট কোন কর্মকর্তা অনপুস্থিত থাকতে পারবে না। কারণ এই সভা কারো ব্যাক্তির জন্য নয়, জেলার সকল উন্নয়ন ও নিরাপত্তার বিষয় এইসব সভায় জড়িত। কোন কর্মকর্তা ৩ বারের অধিক সময় সভায় উপস্থিত না থাকলে তাদের বিষয়ে চিঠি দিয়ে আমাদেরকে অবহিত করবেন।

তিনি বলেন, চাঁদপুর একটি ঐতিহ্যবাহী জেলা। এখানে শিক্ষিত জনগোষ্ঠীর বসবাস। রাজনীতি ও প্রশাসনে লিডিং পর্যায়ের ব্যাক্তিবর্গ রয়েছেন। চাঁদপুর জেলা শতভাগ টিকাদান কর্মসূচী পালন করেছে। বিভাগের অন্য জেলায় যা করতে পারেনি। চাঁদপুর জেলায় পূর্ব দেখেছি প্রায় ৪০-৪২টি সাংস্কৃতিক সংগঠন রয়েছে। তাদের সাথে আমার কাজ করার সুযোগ হয়েছে।

নুরুল আলম মিয়াজী বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে আগে ও পরে জেলা এবং উপজেলা পর্যায়ে সমন্বয় করতে হবে। যাতে করে মুজিববর্ষ শতভাগ পালন করা যায়। শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল স্থানেই যেন মুজিববর্ষ সঠিকভাবে পালন করা হয়। ওইদিন ৪০-৫০ হাজার মানুষের সমাগম হবে। সকল কর্মসূচিতে নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

সিভিল সার্জনের উদ্দেশ্যে তিনি বলেন, করোনা ভাইরাস মোকাবেলায় আগ থেকে সতর্ক অবস্থান নিতে হবে। আপনাদের পক্ষ থেকে সকল প্রস্তুতি নিয়ে রাখবেন। আমাদের এখানে এখনো কারো এই রোগ সনাক্ত হয়নি। এছাড়াও ইউএনওদেরকে বলছি, আপনারা করোনা ভাইরাস বিষয়ে সভা করবেন এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের সচেতন করবেন। যারা অসুস্থ্য হয় কিংবা স্বদ্ধি,কাশি ও জর হয় তারা যেন মাকস পড়ে থাকে। এই বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, পুলিশ, জনপ্রতিনিধি কাজ শুরু করতে পারেন। ইতোমধ্যে এই বিষয়ে কুমিল্লা জেলায় কাজ শুরু হয়ে হয়েছে। আপনাদের লক্ষ্য রাখতে হবে সরকারি কি বলছে, সরকারের পক্ষ থেকে বলার পরেই আপনাদের কাজ শুরু করতে হবে। কেউ বসে থাকতে পারবেন না। কারণ এই ধরণের রোগে আক্রান্ত হলে কেউইত রক্ষা পাবেন না।

১৭ মার্চ জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ পালনের ক্ষেত্রে ফরিদগঞ্জ উপজেলা পরিষদ এর চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম নিরাপত্তার অভাব রয়েছে বলে সভায় বক্তব্য উত্থাপন করলে তার বক্তব্যের প্রেক্ষিতে অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, জাতির পিতার জন্মশর্তবার্ষিকী হচ্ছে রাষ্ট্রের সর্বোচ্চ অনুষ্ঠান এবং সরকার এই অনুষ্ঠানকে অনেক গুরুত্ব দিচ্ছে। ফরিদগঞ্জ উপজেলায় এই ধরণের অনুষ্ঠানে কারো হটকারিতা করা যাবে না। নিরাপত্তার জন্য পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীকে সর্বোচ্চ নিরাপত্তা দিতে হবে।

ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামানের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোহাম্মদ জামাল হোসেন এর সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (পদোন্নতি প্রাপ্ত এসপি) মো. মিজানুর রহমান, চাঁদপুর জেলা আওয়ামী লীগ সভাপতি মেয়র নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, এনএসআই যুগ্ম পরিচালক মো. আজিজুল হক, মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান এম.এ.কুদ্দুছ।

সভায় সরকারি দপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও তাদের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

Loading

শেয়ার করুন: