চাঁদপুরে ২৮ জেলে আটক

নিজস্ব প্রতিবেদক ॥

নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে জাটকা ইলিশ নিধনের দায়ে গত ২৪ ঘণ্টায় চাঁদপুরে ২৮ জেলেকে আটক করেছে নৌ-পুলিশ। এ সময় ৪৫ কেজি জাটকা ইলিশ, ৩টি নৌকা ও ৬ লাখ ৯৮ হাজার ৮০০ মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। মঙ্গলবার (২৮ মার্চ) রাত ভোর ৩টায় চাঁদপুর নৌ পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.কামরুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, জাটকা ইলিশ নিরাপদে বিচরণ নিশ্চিতে ও নিষেধাজ্ঞা বাস্তবায়নে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে অভিযান চালানো হয়। সোমবার রাত ১২টা থেকে মঙ্গলবার রাত ১২টা ১ মিনিট পর্যন্ত পদ্মা-মেঘনা নদীতে চাঁদপুর সদর উপজেলার রাজরাজেশ্বর, পুরাণবাজার, লক্ষ্মীচর, চিরারচর, আনন্দবাজার, ইব্রাহিমপুর, লক্ষ্মীপুর, হানাচর, মিনি কক্সবাজার, সফরমালিসহ বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে তাদের আটক করা হয়। এদের মধ্যে ২ জনের বিরুদ্ধে মৎস্য আইনে মামলা করা হয়েছে। ১৬ জনকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। ৮ জনকে ৩২ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ২ জন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় তাদের মুচলেকা দিয়ে অভিভাবকের জিম্মায় মুক্তি দেওয়া হয়েছে।

তিনি বলেন,জব্দকৃত ৩টি নৌকা কোস্টগার্ড হেফাজতে রয়েছে। জাটকা গুলো স্থানীয় গরীব ও দুস্থদের মাঝে বিতরণ এবং কারেন্টজালগুলো আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়।

উল্লেখ্য, ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস পদ্মা-মেঘনার অভয়াশ্রম এলাকায় জাটকাসহ সব ধরনের মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মজুত ও পরিবহনে নিষেধাজ্ঞা রয়েছে।

Loading

শেয়ার করুন: