চাঁসকে ‘‘ সরকারের উন্নয়ন মেগা প্রকল্পসমূহ জাতীয় অর্থনীতিতে এর প্রভাব’’ শীর্ষক ওযেবিনার অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি:

ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ চাঁদপুর সরকারি কলেজে ঐতিহাসিক ১০ এপ্রিল,২০২১ এ একটি ওয়েবিনার আয়োজন করা হয়। ১৯৭১ সালের এই দিন স্বাধীন সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার গঠন করা হয়।

স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার গঠনের ৫০ বছর পূর্তি, সুবর্ণজয়ন্তীর দিন। এদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণাকে অনুমোদন করা হয়।

তাৎপর্যপূর্ণ দিবসটিতে সকাল সাড়ে এগারটায় চাঁদপুর সরকারি কলেজে “বাংলাদেশ সরকারের চলমান উন্নয়ন মেগা প্রকল্পসমূহঃ জাতীয় অর্থনীতিতে এর প্রভাব” শীর্ষক একটি ওয়েবিনার এর আয়োজন করা হয়।

হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মোহাম্মদ বেদারুল আলম এর সভাপতিত্বে প্রবন্ধ উপস্থাপন করেন হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আতিকুর রহমান।

ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন চাঁদপর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ। বিশেষ অতিথি ছিলেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোঃ আবুল খায়ের সরকার এবং শিক্ষক পরিষদ সম্পাদক কিউ এম হাসান শাহরিয়ার। হিসাববিজ্ঞান বিভাগের প্রভাষক মহসীন শরীফ এর সঞ্চালনায় এতে মূখ্য আলোচক ছিলেন অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক কাজী জালাল উদ্দীন।

ওয়েবিনারে বর্তমান সরকারের বিভিন্ন মেগা প্রকল্পসমূহ নিয়ে তথ্য উপাত্ত উপস্থাপন করা হয় এবং এই প্রকল্পসমূহ থেকে জনগণ ও দেশ কীভাবে উপকৃত হবে তা আলোচনা করা হয়।

অধ্যক্ষ অসিত বরণ দাশ তাঁর বক্তব্যে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি,স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান,জাতীয় চার নেতাসহ মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী সকল বীরসেনানীকে। অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ বলেন,‘‘২০০৮ সালের পর এই মেগা প্রকল্পসমূহ হাতে নেয়ার কারণ হচ্ছে রাজনৈতিক সরকারের কমিটমেন্ট। বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার অভিজ্ঞতা, রাজনৈতিক দূরদর্শিতার কারণে আজ বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে এসেছে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা আজ বাস্তবে রূপ নিচ্ছে। বিশ্ব আজ বাংলাদেশের উন্নয়নের দিকে তাকিয়ে আছে। এই মেগা প্রকল্পসমূহ যখন সম্পূর্ণভাবে চালু হবে, তখন আমরা অন্য এক বাংলাদেশকে পাব। উন্নয়নের এই ধারা অব্যাহত থাকলে আমরা ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে পৌঁছে যাব।’’তিনি ওয়েবিনার আয়োজনের সাথে যুক্ত সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান এবং শিক্ষকবৃন্দ ও ফেসবুক লাইভের মাধ্যমে শিক্ষার্থীগণ উক্ত ওয়েবিনারে অংশগ্রহণ করেন।

Loading

শেয়ার করুন: