ছয় লাখ ঘনফুট বালুসহ চাঁদপুরে ৫০টি বাল্কহেড জব্দ আটক শতাধিক শ্রমিক

 

 

নিজস্ব প্রতিবেদক ॥

চাঁদপুরের পদ্মা ও মেঘনা নদীতে অভিযান চালিয়ে প্রায় ছয় লাখ ঘনফুট বালুসহ ৫০টি অবৈধ বাল্কহেড জব্দ করা হয়েছে। এ সময় এসব বাল্কহেডে থাকা শতাধিক ব্যক্তিকে আটক করেছে নৌ পুলিশ।

বৃহস্পতিবার ভোর থেকে বেলা একটা পর্যন্ত নৌ পুলিশ চাঁদপুর অঞ্চলের পাঁচটি পৃথক দল এ অভিযান চালায়। জব্দ করা বাল্কডেহগুলো দুপুরে এখলাছপুর এলাকায় রাখা হয়েছে।

পদ্মা সেতুসংলগ্ন মাওয়া এলাকার নদী থেকে ড্রেজারের মাধ্যমে ১৩ হাজার ঘনফুট বালু বাল্কহেডে ভর্তি করে ঢাকায় নিয়ে যাচ্ছিলেন বলে জানান বাল্কহেড এমভি ওয়াটার হেন-৫–এর সুকানি তরিকুল ইসলাম।

তিনি বলেন, এভাবে সেখান থেকে প্রতিদিন ৩০০ থেকে সাড়ে ৩০০ বাল্কহেড বালু নিয়ে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। তাঁর বাল্কহেডের কাগজপত্র আছে। তবে বালু উত্তোলনের জন্য কোনো বৈধ কাগজপত্র নেই।

ঈদুল আজহাকে কেন্দ্র করে নৌপথ নিরাপদ রাখতে নৌ পুলিশের নিয়মিত অভিযান চলছে বলে জানিয়েছেন নৌ পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জামান।

তিনি বলেন, পদ্মা ও মেঘনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে অবৈধ বাল্কহেডে করে নিয়ে যাওয়া হচ্ছে—এমন অভিযোগে নৌ পুলিশের পাঁচটি দল ভোর থেকে অভিযান চালায়। এ সময় প্রায় ছয় লাখ ঘনফুট বালুসহ ৫০টি বাল্কহেড জব্দ ও শতাধিক ব্যক্তিকে আটক করা হয়। তাঁদের বিরুদ্ধে পৃথক আইনে নিয়মিত মামলা করা হবে।

নৌ পুলিশ সুপার মোহাম্মদ কামরুজ্জামান আরও বলেন, ‘যাঁরা অবৈধভাবে বালু উত্তোলন করেন, তাঁদের বিরুদ্ধেও আমরা আইনগত ব্যবস্থা নেব। এ বছর গত পাঁচ মাসে অবৈধভাবে বালু বহনের দায়ে ১৫৫টি বাল্কহেড জব্দ করে মামলা দিয়েছি।

Loading

শেয়ার করুন: