ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী সনদ অর্জন

শিক্ষার পরিবেশ, গুনগত মান, শিক্ষা প্রদান সংক্রান্ত সকল কর্মক্ষমতা এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সব শর্ত পূরণসহ সার্বিক বিষয় মূল্যায়ন করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে স্থায়ীভাবে স্থাপন ও পরিচালনার সনদপত্র প্রদান করেছে শিক্ষা মন্ত্রণালয়।

৩১ জানুযারি শিক্ষা মন্ত্রণালয়ের এক চিঠির মাধ্যমে বিষয়টি বিশ্ববিদ্যালয়কে অবহিত করা হয়।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মতামত অনুযায়ী বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন ২০১০ এর ১০ ধারা মোতাবেক ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে স্থায়ীভাবে বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার জন্য এই সনদপত্র প্রদান করা হয়।

২০০২ সালের ২৪ জানুয়ারী প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ ২১ বছর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয়ের পাশাপাশি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সমস্ত নিয়ম-কানুন ও নির্দেশিকা অনুসরন করে একাডেমিক কার্যক্রম পরিচালনা করে আসছে। গত দুই বছর যাবৎ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন পুনঃপুনঃ পরিদর্শন ও পরামর্শ সাপেক্ষে এ মতামত প্রদান করে।
২০০২ সালে পথচলা শুরু করা বিশ্ববিদ্যালয় আজ ২১ বছর শেষে দেশে ও দেশের বাইরে স্বগর্বে নিজেদের মেধার পরিচয় দিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধু আন্তঃ বিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপের সর্বশেষ আসরেও সারা দেশের ১২৫ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জণ করেছে। এখানে উল্লেখ্য যে, দেশের ক্রীড়া উন্নয়নের লক্ষ্যে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। নাসা স্পোর্টস এপস্ চ্যাম্পিয়নশীপে এ বিশ্ববিদ্যালযের টিম ডায়মন্ডস গ্লোবালী চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।

সাভারের বিরুলিয়ায় ড্যাফোডিল স্মার্ট সিটিতে গড়ে উঠা সুবিশাল সবুজ ক্যাম্পাস আজ দেশ ও দেশের বাইরেও অর্জন করেছে সৌন্দর্য্যরে খ্যাতি। আর এই খ্যাতির পাশাপাশি রয়েছে গুণগত মান সম্পন্ন শিক্ষা, সৃজনশীল কার্যক্রম সম্প্রসারণে প্রায় পাঁচ শতাধিক বৈদেশিক বিশ্বদ্যিালয়ের সাথে পারস্পরিক শিক্ষা বিনিময়ে রয়েছে সমঝোতা স্মারক। এছাড়া শিক্ষার্থীদের শিক্ষার মানোন্নয়নে রয়েছে ‘ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ’, ‘গো- এডু’, ব্লেন্ডেড লার্নিং সেন্টার, উদ্যোক্তা উন্নয়ন, ইন্ডাস্ট্রি-একাডেমিয়া লিংকেজ ডেভেলাপমেন্ট, সাসটেইনেবল ডেভেলাপমেন্ট (এসডিজি), ইনোভেশন ল্যাব, সহ অটোমেশন ও অনলাইন সুবিধা।

উল্লেখ্য, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি তার শিক্ষার মান, গবেষণার আন্তর্জাতিক মান (প্রকাশনা এবং উদ্ধৃতি), স্নাতকদের কর্মসংস্থান, বিশ্বমানের শিক্ষাদান এবং শিক্ষার পরিবেশ ইত্যাদির ক্ষেত্রে দেশে এবং আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃতি অর্জন করেছে। এর মধ্যে টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‌্যাঙ্কিং, কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং, ইউ আই গ্রীন ম্যাট্রিক্স র‌্যাংকিং, নেচার জার্নাল, সায়েন্টিফিক রিসার্চ, স্কোপাস ইনেডেক্সেও এ বিশ্ববিদ্যালয়ের রয়েছে মর্যাদা পূর্ন অবস্থান।
এছাড়া ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আন্তর্জাতিক পর্যায়ে এইউএপি, আইএইউপি, গ্লোবাল এ›ন্ট্রাপ্রেনিউরশীপ নেটওয়ার্ক, ওইসিডি, ইউএনডিপি সহ (ফিউচার নেশন) বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে।

Loading

শেয়ার করুন: