দ্রুত মামলা নিষ্পত্তিতে দক্ষতা দেখাতে হবে : আপীল বিভাগের বিচারপতি

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ সুপ্রীম কোর্ট আপীল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান বলেন,বিচারকদের  সততা ও দক্ষতা নিয়ে ন্যায়বিচার করার প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। দ্রুত মামলা নিষ্পত্তি কীভাবে করা যায়, সে বিষয়ে দক্ষতা দেখাতে হবে। হাতেনাতে আটক হওয়া মামলাগুলো দ্রুত নিষ্পত্তি করতে হবে। দেশের সর্বোচ্চ আদালতের  নানামুখী উদ্যোগের ফলে মামলা নিষ্পত্তি হার বাড়ছে। পাশাপাশি বিচারপ্রার্থীদের হয়রানিও লাঘব হচ্ছে।

৯ জুন শুক্রবার,সকাল দশটায় চাঁদপুর জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলনকক্ষে “মামলা দ্রুত নিষ্পত্তিতে প্রতিবন্ধকতা ও উত্তরণের উপায়” শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চাঁদপুর বিচার বিভাগের  আয়োজনে বিচারক ও আইনজীবীদের অংশগ্রহণে কর্মশালায় স্বাগত ও সভা প্রধানের বক্তব্য রাখেন সিনিয়র জেলা ও দায়রা জজ মোঃ মহসিনুল হক।

উন্মুক্ত আলোচনায় অংশ নেন বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ কর্তৃপক্ষ বেপজার সদস্য নাফিসা বানু, বিজ্ঞ বিচারক (জেলা জজ)  নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যাল জান্নাতুল ফেরদাউস চৌধুরী ও চাঁদপুর জেলা আইনজীবী সমিতির সভাপতি এটিএম মোস্তফা কামাল।

জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও জেলা লিগ্যাল এইড অফিসার মোঃ সাকিব হোসেন এবং সহকারি জজ কচুয়া নুসরাত জাহান জিনিয়ার যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি বিচারপতি ওবায়দুল হাসানকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

এরপর  চাঁদপুর বিচার বিভাগের গৃহীত প্রদক্ষেপ সিদ্ধান্ত সমূহ প্রজেক্টরের মাধ্যমে ডকুমেন্টারি উপস্থাপন করেন
জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তন্ময় কুমার দে ও সহকারী জজ শাহারাস্তি আব্দুল কাহ্হার বিল্লাহ।

বিজ্ঞ অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম  আদালত ফারহানা ইয়াসমিন, দায়রা জজ ২য় আদালত মোঃ সাহেদুল করিম, ভারপ্রাপ্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শহীদুল আমিন, পিপি অ্যাডঃ রণজিৎ রায় চৌধুরী, সাবেক পিপি অ্যাডঃ জহিরুল ইসলাম, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এজেডএম রফিকুল হাসান রিপন,বিজ্ঞ জিপি অ্যাডঃ মোঃ আব্দুর রহমান,  ভিপি  জিপি শেখ জহিরুল ইসলাম,চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী, সাবেক সাধারণ সম্পাদক মির্জা জাকির, সময় টেলিভিশনের স্টাফ রিপোর্টার ফারুক আহমেদসহ সাংবাদিকবৃন্দ এবং বিচারসংশ্লিষ্ট অংশীজন এ সময় উপস্থিত ছিলেন।

বিচারপতি ওবায়দুল হাসান, চাঁদপুর বিচার বিভাগের  বিচারক ও আইনজীবীদের মামলা দ্রুত নিষ্পত্তির বিষয়ে  দিকনির্দেশনা দেন এবং  বিভিন্ন মতামত তুলে ধরেন। তিনি দেওয়ানি ও ফৌজদারি মামলায় আইনের সঠিক প্রয়োগ, আদালতের সঠিক ব্যবস্থাপনার উপর নজর দিতে বলেন।

তিনি আরো বলেন, দ্রুত মামলা নিষ্পত্তির বিষয়ে বিশেষ গুরুত্ব দিতে হবে। বিচারপ্রার্থীদের আদালত প্রাঙ্গণ থেকে দ্রুত বাড়ি ফেরানোর জন্য সবাইকে যথাযথভাবে বিচারকর্ম পরিচালনা করতে হবে।

Loading

শেয়ার করুন: