নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তি এ মাসেই: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ॥

চলতি মাসে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা আসবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর হেয়ার রোডের নিজ বাসায় সাংবাদিকদের সঙ্গে মতবিনিয়ম সভায় এ কথা জানান তিনি। ।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির কাজ শেষ পর্যায়ে। যেসব আবেদন এসেছে তা যাচাই-বাছাই কাজ শেষ হয়েছে। চলতি মাসের যে কোনো দিন এ তালিকা প্রকাশ করা হবে।
জানা গেছে, গত বছরের ১০ অক্টোবর থেকে এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন নেওয়া শুরু হয়। ৩১ অক্টোবর পর্যন্ত আবেদন করার সুযোগ ছিল। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে নিম্ন মাধ্যমিক স্কুল, মাধ্যমিক স্কুল, উচ্চ মাধ্যমিক কলেজ ও ডিগ্রি কলেজ মিলিয়ে সাড়ে চার হাজারের বেশি আবেদন পড়েছে। আর কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে প্রায় তিন হাজার নয়শ মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান আবেদন করেছে। আবেদনকৃত মোট সাড়ে আট হাজার প্রতিষ্ঠানের ৯০ হাজার শিক্ষক-কর্মচারী এমপিওভুক্তির জন্য অপেক্ষা করছেন।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর আবেদন পাওয়ার পর তা যাচাই-বাছাইয়ের জন্য জেলা প্রশাসকের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়। তারা অবকাঠামো ও জমির কাগজপত্র যাচাই-বাছাই শেষ করেছেন। এরপর বিভিন্ন শিক্ষা বোর্ড থেকে আবেদনকৃত প্রতিষ্ঠানের শিক্ষার্থীর সংখ্যা, পরীক্ষার্থীর সংখ্যা, ফলাফল ও স্বীকৃতি নবায়নের কাগজপত্র যাচাই-বাছাই করা হয়।

Loading

শেয়ার করুন: