স্মার্ট বাংলাদেশ নির্মানে সবাইকে এগিয়ে আসতে হবে: চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত কমিশনার

নিজস্ব প্রতিবেদক ॥

চাঁদপুর পৌরসভা পরিদর্শন করেন চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) যুগ্ম সচিব মুহাম্মদ আনোয়ার পাশা। তিনি গতকাল ১৯ মার্চ দুপুর ৩টায় চাঁদপুর পৌরসভায় আসেন। চাঁদপুর পৌরসভার মেয়র মোঃ জিল্লুর রহমান জুয়েল-এর সভাপতিত্বে আলোচনা সভায় তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মানে স্থানীয় সরকার বিভাগের অনেক পরিকল্পনা রয়েছে। যা আমরা বাস্তবায়ন করবো। চাঁদপুর পৌরসভাকে পাইলট প্রকল্প হিসেবে গ্রহণ করার আশাবাদ ব্যক্ত করছি। চাঁদপুর পৌরসভার মাস্টার প্লান বাস্তবায়নে যথাসম্ভব সহায়তা করা হবে।

এ সময় চাঁদপুর পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল বলেন, স্মার্ট বাংলাদেশ নির্মাণে আমরা সরকারকে সকল ধরণের সহযোগিতা করবো। স্মার্ট বাংলাদেশ নির্মাণে আমরা পূর্ব থেকেই চাঁদপুর পৌরসভায় বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছি। আমরা নাগরিকসেবাকে সবার হাতের মুঠোর মধ্যে নিয়ে এসেছি। এখন মোবাইল ও কম্পিউটারের মাধ্যমেই সকলে নাগরিক সনদসহ বিভিন্ন সনদের আবেদন করতে পারেন। স্বাক্ষরের জন্য মেয়র ও কাউন্সিলরের কাছে যেতে হয়না। মোবাইল অ্যাপের মাধ্যমেই যেকোন স্থানে থেকে সনদে অনলাইন স্বাক্ষর করা যায়। সেবাগ্রহিতাকে নিশ্চিতকরণ এসএমএস পাঠানো হয়। সেবাগ্রহিতা ডিজিটাল সেন্টারে গিয়ে তার মোবাইল নাম্বার বললেই পেয়ে যায় নির্দিষ্ট সনদ। চাঁদপুর পৌরসভার নাগরিক সেবা প্রধানের মাধ্যম খুবই আধুনিকায়ন করা হয়েছে। এ ছাড়া আমরা হোল্ডিং প্লেটে ডিজিটাল সিস্টেম এনেছি এবং ইজিবাইকের নাম্বার প্লেটেও আমরা ডিজিটাল সিস্টেম স্থাপন করেছি। যার মাধ্যমে অটো লাইসেন্স নকল করা অসম্ভব।

প্রতি ৫ বছর পর পর এসেসমেন্ট বাস্তবায়নে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে এসেসমেন্ট প্রস্তাব ও গেজেট আকারে বাস্তবায়নের বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সহায়তা চাই। চাঁদপুর পৌরসভায় যেহেতু রেলমন্ত্রণালয়ের ভূমি বেশি তাই, চাঁদপুর পৌরসভার উন্নয়নে রেল মন্ত্রণালয় ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আন্তঃসভার দাবী জানাই।

এ সময় উপস্থিত ছিলেন, চাঁদপুর পৌর নির্বাহী কর্মকর্তা আবুল কালাম ভূঁঞা, প্যানেল মেয়র ফরিদা ইলিয়াস, মোঃ হেলাল হোসাইন, নির্বাহী প্রকৌশলী এএইচএম শামসুদ্দোহা, সহকারী প্রকৌশলী আবুল হাসান, প্রশাসনিক কর্মকর্তা মফিজ উদ্দিন হাওলাদার, পৌর কাউন্সিলর ফেরদৌসী আক্তার, খালেদা আক্তার, মুহাম্মদ সোহেল রানা, শফিকুল ইসলাম, এডভোকেট কবির চৌধুরীসহ পৌর কর্মকর্তাবৃন্দ।

নগর পরিকল্পনাবিদ ইঞ্জিনিয়ার সাজ্জাদুল ইসলাম উদ্ভাবনী উন্নয়ন প্রকল্প উপস্থাপনা করেন। সভা শেষে চাঁদপুর পৌরসভার ডিজিটাল রুম পরিদর্শন করে চাঁদপুর পৌর মেয়রের ভূয়শী প্রশংসা করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) যুগ্ম সচিব মুহাম্মদ আনোয়ার পাশা।

Loading

শেয়ার করুন: