হাইমচরে নদী ভাঙন রোধে ৩৫ কোটি টাকার কাজ শুরু

নিজস্ব প্রতিনিধি :

হাইমচর উপজেলার চরভৈরবী ইউনিয়নের জালিয়ারচর এলাকায় নদীর তীর রক্ষা বাঁধ কাজের উদ্বোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় হাইমচর উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী ও উপজেলা নির্র্বাহি অফিসার ফেরদৌসি বেগম শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি এমপির পক্ষে এ বাঁধের কাজের উদ্বোধন করেন।

ওই এলাকায় ৮৬০ মিটার নদীর তীর রক্ষায় স্থায়ী বাঁধের জন্য ৩৫ কোটি টাকা বরাদ্ধ হয়। নির্বাচিত ঠিকাদার এস এস ইনিঞ্জনিয়ারিং কনস্ট্রাকশন নির্দিষ্ট সময়ে কাজ না করায় নদীর পানি বৃদ্ধিতে ভাঙ্গনের শিকার হয় মানুষজনের বসতভিটা, ফসলি জমি, মাছের আড়ৎসহ ব্যবসা প্রতিষ্ঠান। উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটোয়ারী পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাথে নিয়ে নদী ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করেন।

জরুরী ভিত্তিতে বালু ভর্তি জিও ব্যাগ ফেলে নদীর তীর রক্ষার প্রতিশ্রুতি দেন। শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনির আন্তরিকতায় ওই ঠিকাদারের মাধ্যমে জালিয়ারচর এলাকায় বালু ভর্তি জিও ব্যাগ ফেলা হয়।

নদীর তীর রক্ষা বাঁধ কাজের উদ্বোধন কালে উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর হোসেন পাটওয়ারী বলেন, গত কয়েকদিন পূর্বে আমি আপনাদের কথা দিয়েছিলাম শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনির মাধ্যমে জালিয়ারচর এলাকার নদী ভাঙ্গন থেকে রক্ষা করবো। আপনাদের দেয়া কথামতই ঠিকাদারকে ডা. দীপু মনির মাধ্যমে কাজ করার জন্য বাধ্য করা হয়েছে।
ইতিমধ্যে ওই ঠিকাদার তাদের কাজ শুরু করেছে। আমি আশা করি আপনাদের ভিটে-মাটি রক্ষা পাবে। তিনি বলেন ডা. দীপু মনি যেখানে যে প্রতিশ্রুতি দেন তা বাস্তবায়ন করেন।

উপজেল নির্বাহি অফিসার ফেরদৌসি বেগম বলেন, শিক্ষা মন্ত্রীর প্রচেষ্টায় এ এলাকার অবশিষ্ট নদীর তীর রক্ষা বাঁধের জন্য ৩৫ কোটি টাকা বরাদ্ধ হয়েছে। খুব সহসাই ঠিকাদার স্থায়ী ভাবে নদীর তীর রক্ষা বাঁধের কাজ শুরু করবেন। এখন যে নদীর ভাঙ্গন দেখা দিয়েছে তার প্রতিরোধ করার জন্য নির্বাচিত ঠিকাদারের মাধ্যমে বালু ভর্তি জিও ব্যাগ ফেলার ব্যবস্থা করা হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারি প্রকৌশলী মো. জাহাঙ্গীর হোসেন, হাইমচর থানা অফিসার ইনচার্জ মো. জহিরুল ইসলাম খাঁন, উপজেলা আওয়ামীলীগ সহ-সভাপতি মো. হুমায়ুন প্রধানীয়া সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।

Loading

শেয়ার করুন: