রাত পোহালেই ফরিদগঞ্জ পৌর নির্বাচন

আবদুল কাদির:

রাত পোহালেই ১৪ ফেব্রুয়ারি ফরিদগঞ্জ পৌরসভা নির্বাচন।নির্বাচন অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ন ভাবে গ্রহণের লক্ষে প্রশাসনের পক্ষ হতে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। মোতায়ন করা হয়েছে পুলিশ, র‌্যাব, বিজিবিসহ অতিরিক্ত পুলিশ। মোট ৩১ হাজার ৭৮ জন ভোটার সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। রোববার ভোরে স্ট্রাইকিং ফোর্স প্রতিটি কেন্দ্রে ব্যালট পেপার পৌছে দিবে।

এছাড়া নির্বাচনে মোট ৯টি ওয়ার্ডের ১৩টি কেন্দ্রের জন্য ১৩ জন প্রিসাইডিং অফিসার, ৮৮টি বুথের জন্য ৮৮জন সহকারি প্রিসাইডিং অফিসার ও ১৭৬জন পোলিং অফিসার নিয়োগ ও প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

ফরিদগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে তিন জন প্রতিদ্বন্দ্বী এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী যুদ্ধাহত বীরমুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অপরদিকে, ধানের শীষ প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন মো.ইমাম হোসেন পাটওয়ারী ও ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে হাত পাখা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন বীরমুক্তিযোদ্ধা হাফেজ মো. দেলোয়ার হোসেন।

কাউন্সিলর পদে ৬৪ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে মোট ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

২০০৫ সালে ফরিদগঞ্জে পৌরসভায় উন্নীত করা হয়। সে মতে পৌরসভার এটি তৃতীয় নির্বাচন। ১৯.৭৫ বর্গ কি.মি. ৯টি ওয়ার্ডে ২০টি গ্রামের সমন্বয়ে গঠিত ফরিদগঞ্জ পৌরসভায় মোট ভোটার সংখ্যা ৩১ হাজার ৮৪ জন। যার মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ১৫ হাজার ৯ শত ৩৪ জন ও মহিলা ভোটার রয়েছে ১৫ হাজার ১শত ৫০ জন ।

পৌর নির্বাচনে মেয়র পদে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামীলীগের সভাপতি যুদ্ধাহত বীরমুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী, বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী পৌর যুবদলের আহবায়ক ইমাম হোসেন পাটওয়ারী এবং ইসলামী আন্দোলনের মনোনীত হাতপাখা প্রতীকের প্রার্থী উপজেলা মুজাহিদ কমিটির সভাপতি হাফেজ মাও. দেলোয়ার হোসেন করছেন।

সংরক্ষিত ৩টি আসনের ১১জন প্রার্থীরা হলেন, ১নং ওয়ার্ডে কুসুম বেগম(জবা ফুল), জান্নাতের নেছা (চশমা), রজিনা (টেলিফোন), শাহীন আক্তার (আনারস), ২ নং ওয়ার্ডে খতেজা বেগম (চশমা), সাবিনা ইয়াছমিন (জবা ফুল), হাছিনা আক্তার (আনারস), ৩ নং ওয়ার্ডে গীতা রানী দাস (টেলিফোন), ফাতেমা বেগম (চশমা), মাহমুদা বেগম (জবা ফুল), সেলিনা আক্তার যুথী (আনারস)।

পৌর সভার ৯টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদে ৬২জন প্রার্থী রয়েছে। ১ নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ৩৬৬৪ তার মধ্যে পুরুষ ১৯২৯ ভোট, মহিলা ১৭৩৭ ভোট । এই ওয়ার্ডে কাউন্সিল পদে নির্বাচন করছেন ১০জন তারা হলেন, ওমর ফারুক (ব্রিজ), আক্তার হোসাইন (পানির বোতল), আমিনুল হক (উঠ পাখি), আরিফ হোসেন প্রতিক (গাজর), আলমগীর হোসেন (পাঞ্জাবী), ইসমাইল হোসেন (টেবিল ল্যাম্প), নুরুজ্জামান (ঢেঁড়শ), মোস্তফা কামাল সুমন (ফাইল কেবিনেট), শাহ জালাল (ডালিম) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

২ নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ২৭৯৪ তার মধ্যে পুরুষ ১৩৮৭ ভোট, মহিলা ১৪০৭ ভোট । এই ওয়ার্ডে কাউন্সিল পদে নির্বাচন করছেন ৮জন তারা হলেন আবদুর রব (ডালিম), আবুল হাসেম (পাঞ্জাবী), রুবেল মিয়াজী (উঠপাখি), সাইফুর রহমান (পানির বোতল), সারোয়ার হোসেন (ফাইল কেবিনেট), হারুনুর রশিদ (ব্রিজ), হুমায়ুন কবির (টেবিল ল্যাম্প), রাশেদ (বøাক বোর্ড) নির্বাচন করছেন।

৩নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ৩৩০১ তার মধ্যে পুরুষ ১৭২১ ভোট , মহিলা ১৫৮০ ভোট । এই ওয়ার্ডে ভোট কেন্দ্র রয়েছে ২ টি, এই ওয়ার্ডে কাউন্সিল পদে নির্বাচন করছেন ৪জন তারা হলেন ইউনুছ বেপারী (পানির বোতল), জায়েদ হোসেন (ডালিম), মহসিন তালুকদার (পাঞ্জাবী), জয়নাল আবেদীন (উঠপাখি) নিয়ে নির্বাচন করছেন।

৪ নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ৪৫০৮ তার মধ্যে পুরুষ ২৩৪৪ ভোট , মহিলা ২১৬৪ ভোট । এই ওয়ার্ডে পুরুষ এবং মহিলাদের আলাদা আলাদা ভোট কেন্দ্র রয়েছে, এই ওয়ার্ডে কাউন্সিল পদে নির্বাচন করছেন ৬জন তারা হলেন এস এম এম ফজলে ফজলে রাব্বী (ডালিম), আবদুল মান্নান (উঠপাখি), আবু তাহের (ফাইল কেবিনেট), শফিকুল ইসলাম (ব্ল্যাক বোর্ড), শাহ জাহান মিজি (পাঞ্জাবী) নির্বাচন করছেন। তবে প্রার্থীতা প্রত্যাহারের নির্ধারিত সময়ে প্রত্যাহার না করলেও নির্বাচন থেকে সরে দাড়িয়েছেন মো. বিল্লাল (পানির বোতল) প্রতীকের প্রার্থী।

৫ নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ২৮৮৫ তার মধ্যে পুরুষ ১৪৭৫ ভোট, মহিলা ১৪১০ ভোট । এই ওয়ার্ডে কাউন্সিল পদে নির্বাচন করছেন ৬জন তারা হলেন মনির হোসেন গাজী (গাজর), আবুল হাসান (পাঞ্জাবী), আমিন হোসেন (বø্যাক বোর্ড), খলিলুর রহমান (ডালিম), জাহিদ হোসেন (পানির বোতল), সোহেল দেওয়ান (উঠপাখি) নির্বাচন করছেন।

৬ নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ২০৬৩ তার মধ্যে পুরুষ ১০৭৫ ভোট, মহিলা ৯৮৮ ভোট । এই ওয়ার্ডে কাউন্সিল পদে নির্বাচন করছেন ৪জন তারা হলেন আল-আমিন মোল্লা (উঠপাখি), মাহাবুব আলম (পানির বোতল), মাজহারুল আলম (টেবিল ল্যাম্প), মজিবুর রহমান (পাঞ্জাবী নির্বাচন করছেন।

৭ নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ২৭৬০ তার মধ্যে পুরুষ ১৩৭৫ ভোট , মহিলা ১৩৮৫ ভোট। এই ওয়ার্ডে কাউন্সিল পদে নির্বাচন করছেন ১০ জন তারা হলেন আহছান উল্যাহ্ (টিউব লাইট), কাজী কাউছার (ব্ল্যাক বোর্ড), আলী হায়দার পাঠান টিপু (টেবিল ল্যাম্প), মোহাম্মদ হোসেন (পানির বোতল). এমরান হোসেন (পাঞ্জাবী), জহির হোসেন মিজি (ফাইল কেবিনেট), জাকির হোসেন (গাজর), তাজুল ইসলাম (উঠপাখি), মশিউর রহমান (ডালিম), এস. এম সোহেল রানা (ব্রিজ) প্রতীক নিয়ে নির্বাচন করছেন।

৮ নং ওয়ার্ড ভোটার সংখ্যা ৪৩৭৭ তার মধ্যে পুরুষ ২২৪৯ ভোট, মহিলা ২১২৮ ভোট । এই ওয়ার্ডে কেন্দ্র ২টি, এই ওয়ার্ডে কাউন্সিল পদে নির্বাচন করছেন ৮ জন, তারা হলেন, সাংবাদিক ও সাংস্কৃতিক ক্রীড়া সংগঠক আমান উল্যা আমান (ডালিম), মাহাবুব আলম (ব্ল্যাক বোর্ড), উৎফল চন্দ্র দাস (ঢেঁড়শ), কামরুল ইসলাম (টেবিল ল্যাম্প), দিলীপ চন্দ্র দাস (পানির বোতল), মফিজ উদ্দিন জনি (ব্রিজ), মিজান পাটওয়ারী (পাঞ্জাবী) জাকির হোসেন গাজী (উঠপাখি) প্রতীক নিয়ে নির্বাচনে লড়ছেন।

৯ নং ওয়ার্ড ভোটার সংখ্যা ৪৭৩২ তার মধ্যে পুরুষ ২৩৮১ ভোট মহিলা ২৩৫১ ভোট । এই ওয়ার্ডে কেন্দ্র ২ টি, এই ওয়ার্ডে কাউন্সিল পদে নির্বাচন করছেন ৬জন তারা হলেন আবু জাফর (টেবিল ল্যাম্প), রসু মিয়া (পানির বোতল), তোফয়েল আহাম্মেদ (ব্ল্যাক বোর্ড), মাসুদ আলম ভূঁইয়া (উঠপাখি), মাহমুদুল হাছান মঞ্জু (পাঞ্জাবী) ও মো. সাজ্জাদ হোসেন (ডালিম) প্রতীক নিয়ে নির্বাচনে লড়ছেন।

অফিসার ইনচার্জ মো: শহিদ হোসেন জানান, বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার নিয়ে ৫ স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। বিজিবি-১শ ২০ জন,এপিপিএন (সাদা পোষাকধারী) ১৫ জন, র‌্যাব ৩০ জন, পুলিশ ৩শ ২ জন, আনসার- ১শ ১৫ জন মোতায়েন রয়েছে।

এ মূহুর্ত পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশ অক্ষুন্ন রয়েছে। আশা করছি শান্তিপূর্ণ পরিবেশেই নির্বাচন সম্পন্ন করা হবে।

উপজেলা রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং জানান,ভোটের সাবির্ক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় সকল ব্যবস্থা সম্পন্ন করা হয়েছে।

Loading

শেয়ার করুন: