মৎস্য সপ্তাহ উপলক্ষে ২শ’ জেলের মাঝে প্রধানমন্ত্রীর উপহার প্রদান

নিজস্ব প্রতিবেদক :

চাঁদপুর জেলা প্রশাসন ও মৎস অধিদপ্তরের আয়োজনে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ২শ’ জেলেদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার (ত্রান) বিতরণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) সকাল ১১টায় চাঁদপুর স্টেডিয়ামে এ ত্রাণ বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ।

তিনি তাঁর বক্তব্যে বলেন, আমরা চাই বিচক্ষণ,জ্ঞানী এবং হৃদয়বান ব্যক্তিরা আমাদের অনুষ্ঠানে উপস্থিত থাকুক। আজকে যদি আমরা চাঁদপুরে নদী এবং ইলিশ সস্পদকে বাঁচিয়ে রাখতে পারে, তাহলে চাঁদপুরের উন্নয়ন হবে। যাদের মাধ্যমে এ কাজগুলো করবো তারা হলো জেলে সম্প্রদায়।

জেলা প্রশাসক জেলেদের উদ্দেশ্য করো বলেন, আপনাদের বুঝতে হবে, জানতে হবে এবং সচেতন হতে হবে। যেন কেউ আপনাদের ক্ষতি করতে না পারে। আজকে যদি ইলিশ সম্পদকে রক্ষা করতে পারি তাহলে আপনাদের জীবন এবং জীবিকার কোন ক্ষতিসাধন হবে না। কিন্তু আপনাদের হাতেই যদি জাটকা, মা ইলিশ রক্ষা না পায় তাহলে আপনাদের ক্ষতি হবে। যেসময় জাটকা রক্ষা, মা ইলিশ রক্ষা অভিযান হয় সেসময় যেন কেউ জাটকা মাছ না মারেন। আপনাদের হাত দিয়েই যেন নির্বিচারে মারা না হয়। তাহলে আপনাদের জীবিকার উপরই টান পরবে। এখন আপনারা বলছেন যে ইলিশ পাওয়ার কথা সে ইলিশ আপনারা পাচ্ছেন না। অনেকগুলোই কারণ আছে, তারমধ্যে একটা হচ্ছে মা ইলিশ বা জাটকা যেভাবে সংরক্ষণ করার কথা সেভাবে আমরা শতভাগ সংরক্ষণ করতে পারিনি। যারজন্যে আমাদের ইলিশ কমে যাচ্ছে। এই ইলিশ সম্পদ যেন সংরক্ষণ করা যায় তারজন্যে আমরা আপনাদে সহযোগিতা চাই।

জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসানের সভাপতিত্বে ও সহকারী উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রশিদ এর সঞ্চালনায় বক্তব্য রাখেন চাঁদপুর মৎস গবেষণা ইন্সটিটিউট এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (নদী কেন্দ্র) মো.হারুন অর রশিদ,চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক চাঁদপুর কন্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাত,মৎসজীবী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মালেক দেওয়ান প্রমূখ।

প্রধানমন্ত্রীর উপহার বিতরণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইমতিয়াজ হোসেন, জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট উজ্জ্বল হোসেন, সদর উপজেলা মৎস্য কর্মকর্তা সুদীপ ভট্টাচার্য, কান্ট্রি ফিসিং বোট এর সভাপতি শাহআলম মল্লিকসহ জেলা প্রশাসন কর্তৃক গঠিত স্বেচ্ছাসেবক বাহিনীর সদস্যরা।

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *